বুধবার ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ৪ আশ্বিন, ১৪২৫, ৭ মুহররম, ১৪৪০

 তথ্যপ্রযুক্তিতে ডব্লিউএসআইএস পুরস্কার পেল বাংলাদেশ

মার্চ ২০, ২০১৮ | ৯:১৭ অপরাহ্ণ

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: পঞ্চমবারের মতো তথ্যপ্রযুক্তিখাতে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০১৮ অর্জন করেছে বাংলাদেশ। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম কর্তৃক বাস্তবায়িত মুক্তপাঠ নামের উদ্ভাবনী প্রকল্পটির জন্য এই পুরস্কার দেওয়া হয়েছে।

মুক্তপাঠ হচ্ছে জাতীয় পর্যায় একটি ই-লার্নিং প্লাটফর্ম। যার মাধ্যমে যুব সমাজ, নারী, পেশাদার ব্যক্তি, এবং প্রবাসী কর্মীগণসহ সমাজের বিভিন্ন স্তরের ব্যক্তিরা শিক্ষিত ও প্রশিক্ষিত হতে পারবেন। এ ছাড়া এটুআই প্রোগ্রামের সার্ভিস ইনোভেশন ফান্ডের সহায়তায় এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ-এর বাস্তবায়নে তৈরি অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ম্যানেজমেন্ট সিস্টেমের জন্যে বাংলাদেশ পুলিশ ও এটুআই প্রোগ্রাম যৌথভাবে ডব্লিউএসআইএস পুরস্কার অর্জন করেছে। ‘জনগণের দোরগোড়ায় সেবা’ শ্লোগানকে সামনে রেখে সেবাবঞ্চিতদের কাছে সেবা পৌঁছে দেবার মধ্য দিয়ে পরপর পাঁচবার জেনেভায় অবস্থিত আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ)-এর ডব্লিউএসআইএস ফোরামে এটুআই প্রোগ্রাম এই বিরল সম্মাননা অর্জন করে।

 

 

ডব্লিউএসআইএস পুরস্কারটি আইটিইউ-এর সেক্রেটারি জেনারেল হাওলিন ঝাঁও র কাছ থেকে গ্রহণ করেন এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন)। এ সময় সঙ্গে ছিলেন এটুআই-এর পলিসি অ্যাডভাইজার আনির চৌধুরী, পলিসি স্পেশালিস্ট (শিক্ষা ইনোভেশন) আফজাল হোসেন, ড. রমিজ উদ্দিন, পলিসি অ্যাসোসিয়েট শাহনুর সাব্বির। অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট উদ্যোগের জন্য ডব্লিউএসআইএস পুরস্কার গ্রহণ করেন বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে ডেপুটি ইনস্পেক্টর জেনারেল হারুন অর রশিদ ও অতিরিক্ত পুলিশ সুপার (আইসিটি) মো. রুহুল আমিন।

এক দশক আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ঐতিহাসিক আহ্বানের মধ্যে দিয়ে বাংলাদেশকে একটি জ্ঞানভিত্তিক অর্থনীতি হিসেবে গড়ে তোলার কাজ শুরু হয়। ডিজিটাল বাংলাদেশ গড়ার এই কার্যক্রম ২০১৪ সালে আইটিইউ এর নজরে আসে এবং সেই বছর তারা দেশব্যপী ইউনিয়ন পর্যায় ডিজিটাল সেন্টার বাস্তবায়ন প্রকল্পকে ডব্লিউএসআইএস পুরস্কার। তখন থেকে এ পর্যন্ত এটুআই প্রোগ্রাম তার ১২টি উল্লেখযোগ্য প্রকল্পের জন্যে ডব্লিউএসআইএস পুরস্কার অর্জন করেছে। নাগরিক সেবা উদ্ভাবনে সাউথ-সাউথ কো-অপারেশন বিষয়ে বাংলাদেশ নেতৃত্ব প্রদান করছে এবং বিশ্বের প্রথম সাউথ-সাউথ নেটওয়ার্ক ফর পাবলিক সার্ভিস ইনোভেশন তৈরি ও উদ্বোধন করেছে। যার সচিবালয় জাতিসংঘের সাউথ-সাউথ কো-অপারেশন ব্যাংকক কার্যালয়ে রয়েছে।

ঐতিহাসিক মার্চ মাসে অর্জিত ডব্লিউএসআইএস পুরস্কারটি মুক্তি সংগ্রামের অমর শহীদদের প্রতি উৎসর্গ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি এই পুরষ্কারপ্রাপ্তিতে আইসিটি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়সহ সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সারাবাংলা/এনআর/এমআই

 তথ্যপ্রযুক্তিতে ডব্লিউএসআইএস পুরস্কার পেল বাংলাদেশ
 তথ্যপ্রযুক্তিতে ডব্লিউএসআইএস পুরস্কার পেল বাংলাদেশ