রবিবার ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ৮ আশ্বিন, ১৪২৫, ১২ মুহররম, ১৪৪০

‘তরুণ কর কর্মকর্তাদের বাড়াতে হবে করদাতার সংখ্যা’

সেপ্টেম্বর ১২, ২০১৮ | ২:৫৩ অপরাহ্ণ

।। সিনিয়র করেসপন্ডেন্ট।। 

ঢাকা: করের আওতা বাড়াতে তরুণ কর কর্মকর্তাদের ইটিআইএন করার আহবান জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। নতুন নিয়োগপ্রাপ্ত সহকারী কর কমিশনারদের উদ্দেশে তিনি বলেন, ‘তোমরা নিজেরা ইটিআইএন করো। পাশাপাশি অন্যদেরও আশ্বস্ত করো ইটিআইএন করার বিষয়ে। তোমরা যদি প্রতিজনে ১০ জন করে আয়কর দাতা দিতো পারো তাহলে ৪০ জনকে দিয়ে ৪০০ জন আয়কর দাতা তৈরি হবে।’

বুধবার (১২ সেপ্টেম্বর) রাজধানীর শান্তিনগরের বিসিএস (কর) একাডেমি ভবনে ৩৬তম নিয়োগপ্রাপ্ত সহকারী কর কমিশনারদের ছয় মাসব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। প্রশিক্ষণে ৪২জন বিসিএস ক্যাডার অংশ নিয়েছেন। এর মধ্যে ৩৬তম বিসিএসের ক্যাডার ৩৯জন আর বাকি ৩জন ৩৪তম বিসিএস ক্যাডার।

এনবিআর চেয়ারম্যান বলেন, করদাতা বাড়ানো গৌরবের কাজ। এখানে যারা যোগ দিয়েছেন, প্রথমে আগামী ১ বছরের মধ্যে সবাই ইটিআইএন করে আয়কর ও রিটার্ন জমা দিয়ে দিবেন। পরে প্রতিজনে অন্তত ১০ জন করে ৪শ জনকে অন্তর্ভূক্ত করবেন। এছাড়াও আত্মীয় স্বজনসহ পরিচিত অপরিচিত সবাইকে কর দিতে উদ্বুদ্ধ করবেন।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, শহরে নতুন নতুন বাড়িওয়ালার পাশাপাশি গ্রামাঞ্চলেও করের পরিধি বাড়াতে হবে। এ জন্য অনেককে গ্রামে পোস্টিং দেওয়া হয়েছে। শহরের বাইরে পোস্টিং পাওয়া কর্মকর্তাদের উদ্দেশ্যে এনবিআর চেয়ারম্যান বলেন, আপনারা প্রথমে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও চেয়ারম্যান প্রার্থী এবং মেম্বারসহ এলাকায় বিত্তশালীদের চিহ্নিত করে আয়কর রিটার্নের আওতায় আনবেন। কারণ, ২০১৮-১৯ অর্থবছরের আয়ের লক্ষ্যমাত্রা পূরণে রাজস্ব আহরণ খুবই গুরুত্বপূর্ন।

কর ফাঁকিবাজ বিত্তশালীদের চিহ্নিত করতে কমিশনারদের নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘আমাদের দেশের যত বড় বড় ব্যবসায়ী রয়েছে,তাদের করের আওতায় আনতে অফিসারদের নির্দেশনা দিয়েছি। তাদেরকে কমিশনাররা চিহ্নিত করছেন। তিনি বলেন, বর্তমানে আমাদের যে ট্যাক্সেসেশন অঞ্চল রয়েছে, সেগুলোতে গুরুত্বপূর্ন কর দাতাদের ফাইলগুলো চিহ্নিত করা হয়েছে।’

সারাবাংলা/ইএইচটি/জেএএম

‘তরুণ কর কর্মকর্তাদের বাড়াতে হবে করদাতার সংখ্যা’
‘তরুণ কর কর্মকর্তাদের বাড়াতে হবে করদাতার সংখ্যা’