বৃহস্পতিবার ১৩ই ডিসেম্বর, ২০১৮ ইং , ২৯শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৫ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

তারা ভরা রাতে

মার্চ ১১, ২০১৮ | ৯:৫৫ পূর্বাহ্ণ

মাকসুদা আজীজ, অ্যাসিট্যান্ট এডিটর

আগামী ২৪ ঘণ্টায় বজ্রসহ বৃষ্টির সম্ভাবনার কথা বলা হচ্ছে আবহাওয়ার পূর্বাভাসে। তবে কাগুজে হিসেব আকাশের দিকে তাকিয়ে মিলাতে পারবেন না। আকাশে মেঘ নেই। বৃষ্টি তো বৃষ্টি, সামান্য মেঘের ছায়াও পাওয়া যাবে না আজ।

রবিবার নাগাত বৃষ্টি না হলে কথা ছিল, তাপ দাহ বাড়বে। ধারণা করা হচ্ছিল আজকের তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে, তা হয়নি যদিও তবে খুব কমও না। আজকের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস। হয়তো কুয়াশার জন্য তাপ দাহ খুব বেশি সুবিধা করতে পারেনি। তবে এই বছর গড়ে তাপমাত্রা বেশি। কারণ, গত বছর এই দিনে তাপমাত্রা ছিল সর্বোচ্চ ২৬ ডিগ্রি সেলসিয়াস। বুঝলেন তো, এই বছর গরম খুবই প্রতাপে আছে!

বাতাসের আর্দ্রতা খুব খুব কম। গতকাল বিকালে আবহাওয়া অধিদপ্তরের হিসেব অনুযায়ী আপেক্ষিক আর্দ্রতা ছিল ২৮ শতাংশ। বৃষ্টি না আসলে এটার বাড়ার সম্ভাবনা কম। তাও সকালে কুয়াশা থাকায় সকালের দিকে একটু বেশি থাকে।

এরকম শুষ্ক অথচ গরম দিনে পানি হতে হবে আমাদের নিত্য সঙ্গী শুধু ত্বককে আর্দ্র রাখার জন্য নয়, পানি আমাদের রক্ত চলাচল, পরিপাক ইত্যাদি কাজও সহায়তা করে। পানির সামান্য অভাবেও এগুলো ব্যাহত হয়।

আকাশে মেঘ নেই এটার একটা অর্থ হচ্ছে আজকে খুব খুব রোদ উঠবে, ত্বক পুড়ে একদম বার বি কিউ হয়ে যাবে। তবে, যেহেতু কৃষ্ণপক্ষের মাঝামাঝি পাড় হয়ে গিয়েছে আকাশে মেঘ নেই এর অর্থ হচ্ছে আজ তারা দেখতে খুব আরাম হবে।

যদিও দিনটি রবিবার, পরদিন সোমবার কাজ আছে তাও সন্ধ্যার পরে একটা মাদুর পেতে ছাঁদে শুয়ে শুয়ে তারা দেখলে মন্দ হয় না। সময় পার হয়েই যায়, এ তারারাই শুধু কালের সাক্ষী হয়ে অবিচল থাকে আকাশের পানে।

সারাবাংলা/এমএ

তারা ভরা রাতে
তারা ভরা রাতে
তারা ভরা রাতে