বুধবার ২৫ এপ্রিল, ২০১৮ , ১২ বৈশাখ, ১৪২৫, ৮ শাবান, ১৪৩৯

তিন ব্যাংকের নিয়োগ পরীক্ষায় বাধা নেই

জানুয়ারি ১১, ২০১৮ | ২:২৫ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা :  সোনালী, রূপালী ও জনতা ব্যাংকের নিয়োগ পরীক্ষা সংক্রান্ত হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের চেম্বার আদালত। এর ফলে ওই তিন ব্যাংকের পরীক্ষা গ্রহণে আইনগত কোনো বাধা থাকছে না।

গত রোববার এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে তিন ব্যাংকের নিয়োগ পরীক্ষা স্থগিত ঘোষণা করেন হাইকোর্ট। একইসঙ্গে এই ব্যাংকগুলোতে নিয়োগের জন্য ২০১৭ সালে জারি করা বিজ্ঞপ্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করা হয়। রোববার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আগামী চার সপ্তাহের মধ্যে বাংলাদেশ ব্যাংক, অর্থ সচিবসহ চারজনকে রুলের জবাব দিতে বলা হয়েছিল।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট রাশিদুল হক খোকন, সঙ্গে ছিলেন অ্যাডভোকেট তানজিম আল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। এই পরীক্ষা বাতিল চেয়ে নিয়োগপ্রার্থী বগুড়ার আসাদুজ্জামান, কুমিল্লার আবু বকরসহ ২৮ জন রিট দায়ের করেন।

আদালতে চেম্বার আদালতে বৃহস্পতিবার শুনানিতে ছিলেন বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ব্যারিস্টার মুনিরুজ্জামান। রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট অন রেকর্ড জিয়াউর রহমান, সঙ্গে ছিলেন অ্যাডভোকেট রাশেদুল হক খোকন।
পরে ব্যারিস্টার মুনিরুজ্জামান সারাবাংলাকে বলেন, হাইকোর্টের আদেশের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আমরা আবেদন করি। আদালত আমাদের আবেদন শুনানি নিয়ে হাইকোর্টের আদেশটি ছয় সপ্তাহের জন্য স্থগিত করেছেন। আদালতে শুনানিতে আমরা বলেছি, আটটি ব্যাংকের নিয়োগ পরীক্ষার জন্য এরইমধ্যে ১ কোটি ৩০ লাখ টাকা দিয়ে ৬১ ভেন্যু ভাড়া করা হয়েছে। এমনকি ২০১৬ সালের প্রার্থীদের জন্য পোস্টগুলো আলাদা করে রাখা হয়েছে। এছাড়া দুই লাখ ৩২ হাজার পরীক্ষার্থীদের অধিকাংশই ঢাকায় উপস্থিত হয়েছে। তাদের কাছে জবাবদিহিতার একটি বিষয় রয়েছে।

তিনি বলেন, এ নিয়ে বিভ্রান্তির কোনো সুযোগ নেই, পরীক্ষা যথাসময়েই হবে। এ সংক্রান্ত বিজ্ঞপ্তি আজকে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে পাওয়া যাবে।

সোনালী ব্যাংক লিমিটেডে ৫২৭টি, জনতা ব্যাংক লিমিটেডে ১৬১টি, রূপালী ব্যাংক লিমিটেডে ২৮৩ টি, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডে ৩৯টি, বাংলাদেশ কৃষি ব্যাংকে ৩৫১টি, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে ২৩১টি, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে ১টি ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে (আইসিবি) ৭০টি পদসহ মোট ১৬৬৩ পদের নিয়োগ পরীক্ষা হবে।

সারাবাংলা/এজেডকে/একে

 

আরও পড়ুন