বুধবার ১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং , ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

তিন লেখক পেলেন ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার

ডিসেম্বর ১, ২০১৮ | ১:০৭ অপরাহ্ণ

সাহিত্য ডেস্ক ।।

২০১৭ সালের ব্র্যাংক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার পেলেন তিন সাহিত্যিক। তারা হলেন খ্যাতিমান প্রাবন্ধিক অধ্যাপক যতীন সরকার, বিশিষ্ট কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম এবং তরুণ সাহিত্য বিভাগে কবি পিয়াস মজিদ। শুক্রবার (৩০ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, পুরস্কারের জুরি বোর্ডের প্রধান কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, কবি হেলাল হাফিজ, আনোয়ারা সৈয়দ হক। এছাড়াও উপস্থিত ছিলেন দৈনিক সমকালের প্রকাশক বিশিষ্ট ব্যবসায়ী এ কে আজাদ, ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক কবি মুস্তাফিজ শফি।

প্রতিবছরের মতো এবারও তিনটি বিভাগে ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার দেয়া হয়। ‘প্রবন্ধ, আত্মজীবনী, ভ্রমণ ও অনুবাদ’ শ্রেণিতে যতীন সরকার পুরস্কৃত হয়েছেন তার ‘মুক্তবুদ্ধির চড়াই-উতরাই’ বইয়ের জন্য। বইটি প্রকাশ করেছে কথাপ্রকাশ। কবিতা ও কথাসাহিত্য বিভাগে সৈয়দ মনজুরুল ইসলাম পুরস্কার পেয়েছেন তার ‘একাত্তর ও অন্যান্য গল্প’ বইয়ের জন্য। এই বইয়ের প্রকাশক অন্যপ্রকাশ। ‘হুমায়ূন আহমেদ তরুণ সাহিত্যিক পুরস্কার’ বিভাগের পুরস্কৃত হয়েছেন কবি পিয়াস মজিদ তার ‘মনীষার মুখরেখা’ বইয়ের জন্য। বইটি প্রকাশিত হয়েছে মাওলা ব্রাদার্স থেকে।

ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কারের প্রথম দুটি শাখার বিজয়ীরা প্রত্যেকে পেয়েছেন দুই লাখ টাকা, ক্রেস্ট আর সম্মাননা স্মারক। তরুণ লেখক পেয়েছেন এক লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননা স্মারক।

আয়োজক সূত্রে জানা যায় এবারেরিআয়োজনে বিচারক িহিসেবে ছিলেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, কবি হেলাল হাফিজ, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক এবং প্রাবন্ধিক, ভাষা সৈনিক আহমদ রফিক। পুরস্কারের জন্য এবার বই জমা পড়ে মোট ৪৬৭টি।

সমকাল ফিচার সম্পাদক কবি মাহবুব আজীজের সঞ্চালনায় পুরস্কার বিতরণের ফাঁকে ফাঁকে চলে কথা, কবিতা, গান আর নাচ। এবছর ছিল ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কারের ৭ম আয়োজন।

সারাবাংলা/পিএম

 

Tags:

তিন লেখক পেলেন ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার
তিন লেখক পেলেন ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার
তিন লেখক পেলেন ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার