বুধবার ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ৪ আশ্বিন, ১৪২৫, ৮ মুহররম, ১৪৪০

থার্ড টার্মিনাল হবে কুর্মিটোলা বিমানবন্দর

সেপ্টেম্বর ১২, ২০১৮ | ৮:০৩ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

জাতীয় সংসদ থেকে: এভিয়েশন খাতের উন্নয়নের অংশ হিসেবে কুর্মিটোলা বিমানবন্দরকে থার্ড টার্মিনাল করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ১৯৯৬ সালের আগে বিমানবন্দরের অবস্থা কেমন ছিল- চিত্রটা সবাইকে দেখতে অনুরোধ করব। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এখন এত বেশি আন্তর্জাতিক এবং ডমেস্টিক ফ্লাইট আসছে। আমরা নতুন নতুন প্লেন কিনে দিয়েছি। আগামী মাসে আরেকটা আসছে।

বুধবার (১২ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য মো. শিবলী সাদিকের সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এদিন বিকেল ৫টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

মো. শিবলী সাদিক প্রশ্ন করেন, সৈয়দপুর বিমানবন্দরটি ডমেস্টিক এয়ারপোর্ট হিসেবে পরিচিত। ডমেস্টিক এয়ারপোর্টে ৮ হাজার ফুট রানওয়ে থাকার কথা থাকলেও এখানে রয়েছে ৬ হাজার ফুট। ফলে কেবলমাত্র ইমার্জেন্সি ল্যান্ডিংয়ের জন্য বিমানবন্দরটি ব্যবহার করা হচ্ছে। এই বিমানবন্দরের উন্নয়নে সরকারের কোনো পরিকল্পনা আছে কি না।

প্রধানমন্ত্রী বলেন, নেপালে অনুষ্ঠিত বিমসটেক সম্মেলনে এই বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে- ভূটান, নেপাল এবং ভারতের কিছু প্রদেশ যেন সৈয়দপুর বিমানবন্দরটি আঞ্চলিক এয়ারপোর্ট হিসেবে ব্যবহার করে। এ জন্য রানওয়ে ৯ হাজার ফুট করা হবে। পাশাপাশি রাজশাহী ও বরিশাল বিমানবন্দরের সার্বিক উন্নয়ের জন্য পরিকল্পনা নিচ্ছি। কক্সবাজর বিমানবন্দরের রানওয়ে ১০ হাজার ফুট করা হবে। শুধু আন্তর্জাতিক টুরিস্ট প্লেস জন্য নয়, আন্তর্জাতিক এয়ার রুটে মধ্যে রয়েছে কক্সবাজার বিমানবন্দর। এখানে যদি আমরা রিফুয়েলিং ব্যবস্থা চালু করতে পারি তাহলে অর্থনৈতিকভাবে আমরা আরও লাভবান হতে পারব।

সারাবাংলা/এটি

থার্ড টার্মিনাল হবে কুর্মিটোলা বিমানবন্দর
থার্ড টার্মিনাল হবে কুর্মিটোলা বিমানবন্দর