রবিবার ১৯ আগস্ট, ২০১৮, ৪ ভাদ্র, ১৪২৫, ৭ জিলহজ্জ, ১৪৩৯

দশ হাজার অ্যাথলেট নিয়ে জেনকাই ম্যারাথন

জানুয়ারি ২০, ২০১৮ | ৪:১২ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

চীনের হেনান প্রদেশে মার্চে জেনকাই ম্যারাথনে দৌড়ে প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। আয়োজকরা জানিয়েছেন, ১৭ মার্চে এই ম্যারাথন দৌড়ে অংশ নেবে দশ হাজার অ্যাথলেট।

২০০৭ সাল থেকে শুরু হওয়া চীনের জেনকাই ম্যারাথনের একমাত্র উদ্দেশ্য হচ্ছে এ দৌড়ের মাধ্যমে প্রাচীন চীনা রাজধানী ঝেংজু এবং কাইফেনকে সংযুক্ত করা।

আয়োজকরা জানান, পুরুষ ও নারীদের এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়নরা পাবে ২০ হাজার ডলার (আমেরিকান) করে, যদি এই প্রতিযোগিতায় ২ ঘণ্টা ১৩ মিনিট (পুরুষ) এবং ২ ঘণ্টা ৩২ মিনিটে (প্রমীলা) শেষ করতে পারে তাহলে পুরুষ ও প্রমীলা প্রতিযোগীরা এই পুরস্কার পাবে। আর ঠিক সময়ে পৌঁছাতে না পারলে ১২ হাজার ডলার করে দেয়া হবে প্রতিযোগিতার চ্যাম্পিয়নদের।

গত বছরের (২০১৭ সাল) এই প্রতিযোগিতায় পুরুষ প্রতিযোগী হিসেবে কেনিয়ার টিতুস তুওয়াই জয়ী হয়েছেন, তার সময় লেগেছে ২ ঘণ্টা ১০ মিনিট ১৪ সেকেন্ড । ইথোপিয়ান গেবেইয়াহু টিগিস্ত মেমুই জিতেছেন প্রমীলাদের প্রতিযোগিতায়, ২ ঘণ্টা ২৭ মিনিট ৩৯ সেকেন্ড সময় লেগেছে তাঁর।

জেনকাই ম্যারাথনের নির্বাহী পরিচালক লিউ বিন জানান, ‘জেইকাই ম্যারাথন চলছে ১১ বছর ধরে। প্রতিবছরই প্রতিযোগীদের সংখ্যা বাড়ছে,সেই সাথে বাড়ছে জনপ্রিয়তাও।

এবারের প্রতিযোগিতায় ১০ হাজার অ্যাথলেটস হাফ ম্যারাথনে অংশ নেবে এবং ২৯ হাজার অ্যাথলেটস অংশ নেবে ৫ কিলোমিটার দৌড়ে।

সারাবাংলা/এসএন /এএম

দশ হাজার অ্যাথলেট নিয়ে জেনকাই ম্যারাথন
দশ হাজার অ্যাথলেট নিয়ে জেনকাই ম্যারাথন