মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, ১০ মাঘ, ১৪২৪, ৫ জমাদিউল-আউয়াল, ১৪৩৯

Live Score

দাঁত ঠকঠকি, হাড় ঠকঠকি

জানুয়ারি ৪, ২০১৮ | ১১:৪৬ পূর্বাহ্ণ

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

পৌষ মাস পৌঁছেছে ২০ এ। এই তরুণ যুবা পৌষের খুব তেজ হয়েছে! তার সাথে যুক্ত হয়েছে মৌসুমি স্বাভাবিক লঘুচাপ। এত আয়েশ আহ্লাদে আজকে শীতের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সকাল ৬টায় ১০ ডিগ্রি সেলসিয়াস! ভাবা যায়!
আমরা তো ভাবতে পারছি না। এদিকে শীত তো বড় বড় বর্শা নিয়ে হাড়ে বিধিয়ে দিচ্ছে। সকালে সূর্য উঠেছে ৬টা ৪২তে। তবে উঠলে কী হবে? সূর্য আজ এনার্জি সেভিং বাল্ব হয়ে গিয়েছে। আলো আছে তাপ নেই!

শীত বাড়ার জন্য একমাত্র দায়ী কিন্তু সূর্য নয়। এর পিছনে আছে বাতাসও। আজকে উত্তরের বাতাসের সঙ্গী হবে পশ্চিমের বাতাসও। বাতাসের বেগ ১০ কিলোমিটার করে থাকবে প্রতি ঘণ্টায়। ওরে শীত রে!

আজকে সারাদিনে আমাদের উপর একমাত্র সদয় বৃষ্টিপাত। বৃষ্টি আজ হবেই না। একদম ২৪ ঘণ্টার মধ্যেই তার কোনো খবর নেই। দক্ষিণে হলেও হতে পারে তবে ঢাকায় আর ঢাকার আশেপাশে বৃষ্টির কোনো খবর নেই। এ খবর শুনে হাত- পা চুলকাচ্ছে না? শিগগির তেল- গ্লিসারিন-পেট্রলিয়াম জেলি মাখুন। বাতাস আজ অনেক শুষ্ক সকালের দিকে তাও ৮০ শতাংশ থাকবে তবে বেলা বাড়তে বাড়তে তা কমে ৩০ শতাংশে চলে আসতে পারে। যাদের ত্বক শুষ্ক তাদের আজ খবরই আছে!

শীত বেশি বৃষ্টি নেই মেঘ নেই এই ঘটনায় সবচেয়ে বেশি পোয়া বারো হয়েছে সূর্যের অতিবেগুনী রশ্মির। সূর্যের চেয়ে বালি গরম পদ্ধতিতে তাপ নেই সূর্যের অতিবেগুনী রশ্মির ইনডেক্স সকাল সকালই ৪ এ উঠে বসে থাকবে। সে না সূর্য আজ আলসেমি করে ৫টা ২৫ এ ডুবে যাবে নাহলে তো আরও কী কী করে ফেলত সে!

অতিবেগুনী রশ্মি এড়িয়ে রোদ পোহানোর দারুণ একটা বুদ্ধি দেই আমি। গায়ে খুব করে অলিভ ওয়েল মেখে বের হবেন। এতে করে অতিবেগুনী রশ্মি কোনো ক্ষতি করতে পারবে না আবার শরীরে ভিটামিন ডি’ও উৎপাদন হবে।

শীতে নিরাপদে কাটুক আপনার সারাটা দিন।

সারাবাংলা/এমএ

Tags: