বিজ্ঞাপন

দুই গুণী পাচ্ছেন আলতাফ মাহমুদ পদক

August 26, 2018 | 2:31 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

১৪তম ‘আলতাফ পদক’ দেয়া হবে ৩০ আগস্ট। এবার দুই গুণী শিল্পী হাসান ইমাম ও ফেরদৌসী মজুমদার পচ্ছেন এই পুরস্কার। শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশনের উদ্যোগে শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠিত হবে এই আয়োজন।

এ প্রসঙ্গে শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশনের সদস্য সচিব ও সুরকার আলতাফ মাহমুদের মেয়ে শাওন মাহমুদ জানান, শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন সংস্কৃতি অঙ্গনের দুই গুণীজন সৈয়দ হাসান ইমাম এবং ফেরদৌসী মজুমদারকে শ্রদ্ধা জানিয়ে ‘আলতাফ পদক ২০১৮’ তুলে দেয়ার অনুমতি পেয়েছে। আসছে ৩০ আগস্ট শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা ভবনে সন্ধ্যা ছয়টায় আলতাফ মাহমুদ পদক, সম্মানী এবং উত্তরীয় তাদের হাতে তুলে দেয়া হবে।


আরও পড়ুন :  গল্প পরিবর্তন হওয়ায় প্রচার হচ্ছে না টেলিছবি


‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’- গানের সুরকার শহীদ আলতাফ মাহমুদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ‘শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন’ ২০০৫ সাল থেকে দিয়ে আসছে এই পদক।

বিজ্ঞাপন

১৯৭১ সালের ৩০ আগস্ট পাকিস্তানি বাহিনী আলতাফ মাহমুদকে আটক করে। তার বাসা থেকে আরও অনেক গেরিলা যোদ্ধা আটক হয়। এদের অনেকের মতো আলতাফ মাহমুদও আর বাড়িতে ফিরে আসেননি। তাকে স্মরণ করতে এবং শ্রদ্ধা জানাতে অন্তর্ধানের দিনেই দেয়া হয় শহীদ আলতাফ মাহমুদ পদক।

এখন পর্যন্ত যারা আলতাফ মাহমুদ পদক পেয়েছেন তাদের মধ্যে আছেন- চিত্রগ্রাহক বেবি ইসলাম (২০০৫), সাংস্কৃতিক ব্যক্তিত্ব ড. এনামুল হক (২০০৬), সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিন (২০০৭), সঙ্গীতশিল্পী অজিত রায় ও সঙ্গীত পরিচালক খোন্দকার নুরুল আলম (২০০৮), সঙ্গীতশিল্পী সুধীন দাশ (২০০৯), স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের শিল্পী বিপুল ভট্টাচার্য (২০১০), সঙ্গীত পরিচালক আলম খান (২০১১), জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম ও নায়করাজ রাজ্জাক (২০১২), চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার ও সঙ্গীত পরিচালক মো. শাহ্‌নেওয়াজ (২০১৩), শিল্পী কাইয়ুম চৌধুরী ও সঙ্গীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল (২০১৪), সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী ও কথাসাহিত্যিক হাসান আজিজুল হক (২০১৫), অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী (২০১৬), নাট্যব্যক্তিত্ব আলী যাকের ও প্রাবন্ধিক মফিদুল হক (২০১৭)।

সারাবাংলা/পিএ/পিএম

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন