রবিবার ২১শে অক্টোবর, ২০১৮ ইং , ৬ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই সফর, ১৪৪০ হিজরী

দু’টি স্বাস্থ্যকর সুস্বাদু স্যুপঃ শীত সবজিতে জমে উঠুক সন্ধ্যা

ডিসেম্বর ১৫, ২০১৭ | ২:৫৩ অপরাহ্ণ

শীতের সবজির রঙ আর গন্ধের মাঝে অন্যরকম আবেদন কাজ করে। আমরা নানা উপায়ে সবজি খাই এ সময়ে। বিশেষত শীত বিকেলের সবজি পাকোড়ার তো চাহিদাই থাকে অন্যরকম। কিন্তু চাইলে স্বাস্থকর উপায়েও সবজি খেতে পারি। আজ দেখে নেই সবজি দিয়ে দুটো স্যুপের রেসিপি।

 

মিক্সড ভেজিটেবল স্যুপ

উপকরণ
অলিভ অয়েল বা ভেজিটেবল অয়েল ১ চা চামচ
পেঁয়াজকুচি ১ টি
গাজরকুচি ২ টি
সেলেরি পাতা কুচি একমুঠো
ফুলকপি কুচোনো (শুধু ফুল) ১ টি
ব্রকলি কুচোনো (শুধু ফুল) ১ টি
আলু বা মিষ্টি আলু (খোসা ছাড়িয়ে কুচোনো) ১ টি
মটরশুঁটি ১/৩ কাপ
ভুট্টা সেদ্ধ ১/৩ কাপ
টমেটো ১/৩ কাপ
পালংশাক ৩/৪ কাপ
তেজপাতা ১ টি
থাইম (ইচ্ছে) ১ টি
লবণ (সি সল্ট বা কোশার সল্ট সম্ভব হলে) স্বাদমতো

পদ্ধতি
একটি বড় সসপ্যানে অলিভ অয়েল, সানফ্লাওয়ার অয়েল বা রাইস ব্র্যান অয়েল নিয়ে গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। একে একে পেঁয়াজকুচি, গাজর আর সেলেরি পাতা দিয়ে মিনিটপাঁচেক ধরে নেড়েচেড়ে রান্না করুন। এরপরে বাকিসব সবজি দিন। একটু নাড়িয়ে তারপর এমন পরিমাণ পানি ঢালুন যেন সবজি ঢেকে যায়। এখন কিছুটা লবণ দিন। স্যুপ ফুটে উঠলে জ্বাল কমিয়ে পাত্রে ঢাকা দিয়ে দিন। অল্প আঁচে ২০ মিনিট বা সবজি পুরোপুরি সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। মাঝেমধ্যেই ঢাকনা উঠিয়ে নেড়েচেড়ে দিন।
এরপরে অর্ধেকটা সবজি উঠিয়ে আলাদা বাটিতে চামচ দিয়ে পেস্ট করুন আর স্যুপে মেশান (ব্লেন্ডার বা হ্যান্ড মিক্সারও ব্যবহার করতে পারেন এক্ষেত্রে)। পাত্রে বাকিসব শাক আর সবজি মেশান আর কিছুক্ষন জ্বাল দিন। লক্ষ্য রাখুন তাদের রঙ যেন নষ্ট না হয়, তাই অতিরিক্ত জ্বাল দেওয়া যাবেনা। লবণ চেখে দেখুন। প্রয়োজন মনে করলে আরেকটু লবণ দিয়ে নাড়িয়ে চাড়িয়ে তারপর নামিয়ে ফেলুন। শীতের বিকেলে বা সন্ধ্যায় উপভোগ করুন গরম গরম সব্জির স্যুপ।

 

ফুলকপি আর আলুর গ্লুটেন ফ্রি স্যুপ


উপকরণ
অলিভ অয়েল বা অন্য ভেজিটেবল অয়েল ১ টেবিলচামচ
রসুন ২ কোয়া
পেঁয়াজ (বড় টুকরো) ১ টি
আলু (টুকরো করা) ১ টি
বড় সাইজের ফুলকপি (শুধু ফুলের অংশ কুচোনো) ১ টি
ভেজিটেবল ব্রোথ বা স্টক ৩ কাপ
তেজপাতা ২ টি
লবণ স্বাদমতো
গোলমরিচ স্বাদমতো
জায়ফলগুঁড়ো এক চিমটি
পরিবেশনের জন্য ভেজিটেবল চিজ বা পেঁয়াজপাতা (ইচ্ছে)

 

পদ্ধতি
একটি বড় সসপ্যান নিয়ে গরম করুন। তারপর তাতে অলিভ অয়েল গরম করে পেঁয়াজ আর রসুন দিয়ে সেগুলো নরম না হওয়া পর্যন্ত ৩ থেকে ৫ মিনিট নেড়েচেড়ে রান্না করুন। টুকরো করা আলু আর ফুলকপি মিশিয়ে একটানা নেড়ে আরো কয়েক মিনিট রান্না করুন।
এরপরে ভেজিটেবল ব্রথ বা স্টক আর তেজপাতা মিশিয়ে মিশ্রনটাকে ফুটে উঠতে দিন। ফুটতে শুরু করলে জ্বাল কমিয়ে পাত্রে ঢাকা দিয়ে আরও ২০/৩০ মিনিট রান্না করুন।
এরপর স্যুপটি নামিয়ে তেজপাতা উঠিয়ে বাকি মিশ্রণটি ব্লেন্ডারে বা হ্যান্ড ব্লেন্ডার দিয়ে পুরোপুরি ব্লেন্ড করে নিন। সামান্য লবণ, গোলমরিচ আর জায়ফল দিয়ে আবার কিছুক্ষন জ্বাল দিয়ে নামিয়ে ফেলুন ঘন আর ক্রিমি মজাদার ফুলকপি আর আলুর স্যুপ। কেউ চাইলে কিছুটা গ্রেটেড ভেগান চিজ ও পেঁয়াজপাতাকুচি দিয়ে পরিবেশন করতে পারেন।

সারাবাংলা/আরএফ

Tags: , , ,

দু’টি স্বাস্থ্যকর সুস্বাদু স্যুপঃ শীত সবজিতে জমে উঠুক সন্ধ্যা
দু’টি স্বাস্থ্যকর সুস্বাদু স্যুপঃ শীত সবজিতে জমে উঠুক সন্ধ্যা
দু’টি স্বাস্থ্যকর সুস্বাদু স্যুপঃ শীত সবজিতে জমে উঠুক সন্ধ্যা