বুধবার ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ৪ আশ্বিন, ১৪২৫, ৮ মুহররম, ১৪৪০

দু’মাসে রফতানি আয় ৬৭৯ কোটি ডলার, চামড়া রফতানি কমেছে ২৬ শতাংশ

সেপ্টেম্বর ১১, ২০১৮ | ৬:৫৩ অপরাহ্ণ

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: অর্থবছরের (২০১৮-১৯) প্রথম দু’মাসে (জুলাই-আগস্ট) চামড়া ও চামড়া জাতীয় পণ্যের রফতানি কমেছে ২৬ শতাংশ। কমেছে পাট জাতীয় পণ্যের রফতানিও। গত অর্থবছরের একই সময়ের চেয়ে পাট পণ্যের রফতানি কমেছে ১৫ দশমিক ৫৭ শতাংশ। হিমায়িত ও টাটকা মাছ রফতানিও কমেছে। এক্ষেত্রেও রফতানি কমেছে ৩০ শতাংশ।

তবে, কৃষিজাত পণ্য রফতানিতে উস্ফলন ঘটেছে। লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় দ্বিগুণ এবং গত বছরের একই সময়ের চেয়ে দ্বিগুণের বেশি কৃষিজাত পণ্য রফতানি হয়েছে দেশের বাইরে। আর প্রধান রফতানি পণ্য তৈরি পোশাক শিল্পে রফতানি প্রবৃদ্ধি ৩ দশমিক ৮২ শতাংশ। সবমিলিয়ে গত দু’মাসে পণ্য রফতানিতে দেশের আয় ২৪ কোটি ৮১ লাখ ডলার।

সার্বিকভাবে যা গত বছরের একই সময়ের চেয়ে ২ দশমিক ৫১ শতাংশ বেশি। মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত সর্বশেষ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

অর্থবছরের (২০১৮-১৯) শুরুর প্রথম দুই মাসে রফতানি আয় ৬৭৯ কোটি ৫০ লাখ ডলার। যা লক্ষ্যমাত্রা থেকে ৩ দশমিক ২৪ শতাংশ বেশি। গত অর্থবছরের একই সময়ে রফতানি হয়েছিল ৬৬২ কোটি ৮৬ লাখ ডলারের পণ্য। এক্ষেত্রে রফতানি প্রবৃদ্ধি ২ দশমিক ৫১ শতাংশ। আর প্রথম দু’মাসে রফতানির লক্ষ্যমাত্রা ছিল ৬৫৮ কোটি ২০ লাখ ডলার। সর্বশেষ ২০১৭-১৮ অর্থবছরে পণ্য রফতানিতে দেশের আয় ছিল ৩৬৬৬ কোটি ৮১ লাখ ডলার। চলতি ২০১৮-১৯ অর্থবছরে পণ্য রফতানিতে লক্ষ্যমাত্রা ধরা হয় ৩৯০০ কোটি ডলার।

খাতওয়ারী তথ্যে দেখা গেছে, প্রথম দু’মাসে পোশাক রফতানিতে আয় হয়েছে ৫৭৩ কোটি ৫১ লাখ ডলার। গত অর্থবছরের একই সময়ে রফতানি হয়েছিল ৫৫২ কোটি ৪২ লাখ ডলার। পোশাক রফতানিতে প্রবৃদ্ধি ৩ দশমিক ৮২ শতাংশ। আর লক্ষ্যমাত্রার তুলনায় ৩ দশমিক ৯৬ শতাংশ বেশি। খাতওয়ারী রফতানির তথ্য থেকে দেখা যায়, নীটওয়্যার রফতানিতে আয় ২৯১ কোটি ২৮ লাখ ডলার, ওভেনে ২৮২ কোটি ২২ লাখ ডলার, হোম টেক্সটাইলে ১৫ কোটি ৮৬ লাখ এবং বেড কিচেন জাতীয় পণ্য রফতানি হয়েছে ৯ কোটি ৭০ লাখ ডলারের।

অর্থবছরের (২০১৮-১৯) শুরুর প্রথম দু’মাসে চামড়া ও চামড়াজাতীয় পণ্যের রফতানি আয় কমেছে। চামড়া জাতীয় পণ্যে জুলাই ও আগস্ট মাসে রফতানি আয় ১৮ কোটি ৩০ লাখ ডলার। গত অর্থবছরের একই সময়ে তা ছিল ২৪ কোটি ৮১ লাখ ডলার। ফলে চামড়া জাতীয় পণ্যের রফতানি আয় কমেছে ২৬ দশমিক ২৬ শতাংশ। আর গত দু’মাসে চামড়া জাতীয় পণ্যের রফতানিও লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ৫৩ শতাংশ কম।

দু’মাসে কৃষিজাতপণ্যের রফতানি ১৭ কোটি ৭৭ লাখ ডলার। গত অর্থবছরের একই সময়ে রফতানি হয়েছিল ১০ কোটি ৫৭ লাখ ডলার। এক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ৬৮ শতাংশ। আর কৃষিজাত পণ্যের রফতানি লক্ষ্যমাত্রার তুলনায় ৪৮ শতাংশ বেশি।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

দু’মাসে রফতানি আয় ৬৭৯ কোটি ডলার, চামড়া রফতানি কমেছে ২৬ শতাংশ
দু’মাসে রফতানি আয় ৬৭৯ কোটি ডলার, চামড়া রফতানি কমেছে ২৬ শতাংশ