শুক্রবার ২২ ফেব্রুয়ারি, ২০১৯ ইং , ১০ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৬ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

দুর্নীতির দায়ে অভিযুক্ত নেতানিয়াহু

ফেব্রুয়ারি ১৪, ২০১৮ | ১২:৫৭ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে ঘুষ ও দুর্নীতির অভিযোগ এনেছে দেশটির পুলিশ। দুটি দুর্নীতি মামলায় একমাস তদন্তের পর তারা এমন অভিযোগ আনে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে।

 

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ঘুষ গ্রহণ ও প্রতারণার যথেষ্ট প্রমাণ তাদের কাছে রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে যে দুটি অভিযোগ আনা হয়েছে, তার একটির নাম ‘কেস হানড্রেড’ এতে বলা হয়েছে, নেতানিয়াহু তার রাজনৈতিক কাজে ধণাঢ্য ব্যবসায়িদের কাছে থেকে প্রচুর পরিমাণে ঘুষ গ্রহণ করেছেন। এই অভিযোগের আওতায় আরও বলা হয়, তিনি বিভিন্ন মহলের কাছে থেকে অবৈধভাবে দুই লাখ ৮০ হাজার মার্কিন ডলারের শ্যাম্পেইন, চুরুট, স্বর্ণ ও কাপড় গ্রহণ করেছেন।

পুলিশ দ্বিতীয় অভিযোগটির নাম দিয়েছেন ‘কেস টু হানড্রেড’। এই অভিযোগে বলা হয়েছে, নিজের অনুকূলে খবর ছাপানোর জন্যে ইয়েদিয়ত অহরনোত নামের একটি পত্রিকাকে তিনি প্ররোচনা করেছেন। ইসরায়েল হাইয়ূম নামে অপর একটি প্রতিদ্বন্দ্বী পত্রিকাকে পিছিয়ে দেয়ার ষড়যন্ত্রের অংশ হিসেবে তিনি এটা করেছেন বলেও প্রমাণ রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

ইসরায়েলি পুলিশের বিবৃতি দিয়ে সংবাদমাধ্যম বিবিসি ও আলজাজিরা এসব খবর প্রকাশ করেছে।

পুলিশের ওই অভিযোগের পরপরই দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে নেতানিয়াহু বলেন, তার বিরুদ্ধে যে সব অভিযোগ আনা হয়েছে তার কোনো ভিত্তি নেই। তিনি বলেন, আমি যা করেছি তার সবটাই দেশকে সামনে রেখে করেছি। দেশের স্বার্থে আগামীতেও আমি আমার কর্তব্য পালন করে যাব। নেতানিয়াহু আরও বলেন, আমি আমার সিদ্ধান্তে অবিচল থাকব এবং প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াব না।

এ ছাড়াও তাকে ১৫ বার জিঞ্জাসাবাদ করা হয়েছে বলে জানান নেতানিয়াহু।

দেশটির আইনমন্ত্রী অ্যালেট শেকড বলেছেন, কোনো প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ উঠেতে পারে। কিন্তু তাকে পদত্যাগে বাধ্য করার সুযোগ নেই।

গত ১২ বছর ধরে ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন বেঞ্জামিন নেতানিয়াহু। ২০১৯ সালে দেশটিতে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনের আগে দুর্নীতির এসব অভিযোগ নেতানিয়াহুর ভাবমূর্তি ক্ষুন্ন করতে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

সারাবাংলা/আইএ/এমআই

দুর্নীতির দায়ে অভিযুক্ত নেতানিয়াহু
বিজ্ঞাপন
বিজ্ঞাপন