শনিবার ২৩ জুন, ২০১৮, ৯ আষাঢ়, ১৪২৫, ৮ শাওয়াল, ১৪৩৯

দোল পূর্ণিমার রাতে

মার্চ ২, ২০১৮ | ১১:৩২ পূর্বাহ্ণ

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

আজ ১৮ ফাল্গুন, শুক্রবার। এবং আজকে দোল পূর্ণিমা। রাতে পূর্ণিমা শুরুর আগে সারা দিন দোল উৎসব হবে। আপনি যদি এই উৎসবের অংশ নাও হোন তাও জেনে রাখুন, আজ রঙের দিন। আজ আনন্দের দিন!

দ্বিতীয়ভাগে এসে ফাগুন তার আগুন দ্বিগুণে ছড়াচ্ছে। আজকে সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি, এতদিন রাতে যে ঠাণ্ডা ঠাণ্ডা অনুভূতি হতো সেগুলো দ্রুতই মোহ মায়া মনে হবে, কারণ এখন সর্বোচ্চ তাপমাত্রার সঙ্গে তাল মিলিয়ে সর্বনিম্ন তাপমাত্রাও বাড়া শুরু করেছে। আজকের সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস।

এই যে গরমের কথা বললাম এগুলো কোনো গরমই নয়। আসল গরম আসবে কাল। তখন সর্বোচ্চ তাপমাত্রা হবে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আর এরপর শুধু বাড়তেই থাকবে বাড়তেই থাকবে। মাঝে মধ্যে বৃষ্টি এসে একটু কমিয়ে দিবে আবার বাড়বে। এভাবেই কাটবে আমাদের বছরের বাকি সময়।

আজকে আকাশে মেঘ আছে অল্প, তাই বৃষ্টির সম্ভাবনা বেশ কম। সেই সুযোগে সূর্যের অতিবেগুনী রশ্মি ‘টেক্কা’ পাওয়ারে থাকবে। তাই রোদ থেকে গা বাঁচিয়ে চলুন। গায়ে রোদ লাগলেই ত্বক পুড়ে যাবে।

আজকের দিনটি যথারীতি শুষ্ক। বৃষ্টি যেহেতু হবে না শুষ্কই থাকবে। তবে সামান্য কুয়াশা দিনভরে ভেসে বেড়াবে। সেই একমাত্র শীতের স্মৃতি বয়ে বেড়াচ্ছে নাহলে গরম কি তার রাজ্যপাট দখলের খবর জানান দিতে কোনো কসুর রেখেছে?

দোল উৎসব বা আবির খেলা আমাদের প্রাচীন সংস্কৃতির অংশ। এখনও অনেক পরিবারে বিয়ের আগের দিন সকালে রঙ খেলা হয়। হিন্দু সম্প্রদায়ের মানুষেরা বসন্তের প্রথম পূর্ণিমায় একে অন্যকে রঙ মেখে বসন্ত উদযাপন করে। এ অনুষ্ঠানে যে কেউ অংশ নিতে পারে। তবে এই অনুষ্ঠানে একটা নিয়ম আছে। কেউ যদি এতে অংশ নিতে চায় কেবলমাত্র তখন তার সঙ্গে রঙ খেলা যাবে। এমনিতে কেউ পাশে দাঁড়িয়ে রঙ খেলা দেখলেও তার গায়ে রঙ মাখা যাবে না।

ধর্ম-বর্ণ নির্বিশেষে আজ অনেকেই খেলবেন রঙ। যদি রঙ খেলেন অথবা নাও খেলেন দোল পূর্ণিমার দিনে আনন্দে রাঙা হোক আপনার জীবন। নিজের মধ্যে এমন শক্তি আসুক যা দিয়ে রাঙিয়ে দেওয়া যায় অন্যের জীবনও।

শুভ শুক্রবার।

ছবি-কাজী আশরাফুল আলম

সারাবাংলা/এমএ

Tags:

দোল পূর্ণিমার রাতে
দোল পূর্ণিমার রাতে