মঙ্গলবার ২৩শে অক্টোবর, ২০১৮ ইং , ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১২ই সফর, ১৪৪০ হিজরী

ধুলো ঝেড়ে জেগে উঠার দিন

ফেব্রুয়ারি ১২, ২০১৮ | ১০:৪১ পূর্বাহ্ণ

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

প্রকৃতিতে বসন্ত এসেছে প্রায় এক সপ্তাহ হলো। তবে আমাদের জন্য ক্যালেন্ডারের পাতায় আজকেই শীতের শেষদিন। আজকে মাঘের ৩০ তারিখ।

সকালে ইদানীং সূর্য বেশ সকাল সকাল উঠে আজকে উঠেছে ৬টা ৩৪ এ। সূর্য যে শুধু সকাল সকাল উঠেছে তা নয়। আজকাল সে খুব বেশি সময় ধরে থাকছে। আজকে যেমন ডুবে যাবে, ৫টা ৫২ তে। সারাদিন সূর্য থাকবে ১১ ঘণ্টা ১৮ মিনিট।

সূর্য থাকবে মানে কিন্তু একদম সোজা বরাবর থাকবে। আকাশে আগ মেঘের বালাই নাই। শূন্য শতাংশ থেকে তিন বা চার শতাংশ এইই তার দৌড়। ফলে খেলা আজ পুরাই অতিবেগুনী রশ্মির পক্ষে। আজকে অতিবেগুনী রশ্মির ইনডেক্সের ৬ ঘর পর্যন্ত চলে যাবে আর থাকবে দুই তিন ঘণ্টা।

ভর দুপুরে যাদের বাইরে ঘুরাঘুরি করতে হবে তাদের জন্য একদম রেড অ্যালার্ট, ১০ নম্বর মহাবিপদ সংকেত, সানস্ক্রিন না মেখে ঘর থেকে বের হবে না।
আপনি নারী, পুরুষ, শিশু, বৃদ্ধ যেই হোন না কেন। না মানে না। অতিবেগুনী রশ্মি শুধু গায়ের রঙ কালো করে না। এটা ত্বকের ক্যান্সারের কারণ।

বসন্ত এসেছে বসন্তের বাতাস কী আর বসে থাকবে? ঘণ্টায় ৯ কিলোমিটার বেগে এসে চুল উড়াবে, ত্বকে বুলাবে। আর এই বাতাস ভীষণ শুষ্ক, মাত্র ৩০ শতাংশের মতো আর্দ্রতা থাকবে। ত্বক আরও শুকিয়ে দিবে চুল রুখা রুখা হয়ে যাবে।

ভালো হয় রাত্রে ঘুমানোর সময় মাথায় তেল দিয়ে মুখে খুব করে ময়েশ্চারাইজার দিয়ে রাখলে। নাহলে পরে ফাটা ত্বক আর চুল নিয়ে বসন্ত উৎসব করতে হবে।

খুব ভালো কাটুক আপনাদের শীতের শেষ দিনটি। বসন্ত আসুক আপনার জীবনে নতুন জাগরণে।
শুভ সকাল।

আলোকচিত্রী- সন্দীপন বসু

Tags:

ধুলো ঝেড়ে জেগে উঠার দিন
ধুলো ঝেড়ে জেগে উঠার দিন
ধুলো ঝেড়ে জেগে উঠার দিন