সোমবার ১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং , ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

নগরে নবান্ন

নভেম্বর ১৪, ২০১৮ | ১০:৪৫ অপরাহ্ণ

।। সারাবাংলা ডেস্ক ।।

চট্টগ্রাম ব্যুরো: শিশু-কিশোরদের পরিবেশনা, ঢোলের বোল আর কৃষকের বন্দরনগরীতে জমজমাটভাবে অনুষ্ঠিত হয়েছে গ্রামবাংলার নবান্ন উৎসব। শিশুমেলা চতুর্থবারের মতো এই উৎসবের আয়োজন করে।

বুধবার (১৪ নভেম্বর) বিকেলে ৪টায় নগরীর জামালখানে শাহ ওয়ালী উল্লাহ ইনস্টিটিউট প্রাঙ্গণে নবান্ন উৎসবের আয়োজন করা হয়।

বাবুল জলদাসের দলের ঢোল বাদনের মধ্যে দিয়ে শুরু হয় উৎসব। এরপর তিনজন কৃষক বাবুল দাশ, আহমদ হোসেন ও দিলীপ দাশ উৎসবের উদ্বোধন করেন বেলুন উড়িয়ে।

আলোচনা পর্বে প্রধান অতিথি ওস্তাদ মিহির লালা বলেন, ‘শিশুরাই বাংলাদেশের ভবিষ্যৎ। নবান্ন উৎসবে অংশ নিয়ে শিশুরা বাংলাদেশের সংস্কৃতি সঠিকভাবে জানতে পারছে।

সভাপতির বক্তব্যে নবান্ন উৎসব উদযাপন পরিষদের চেয়ারম্যান লায়ন কামরুন মালেক বলেন, ‘গ্রামবাংলার কৃষকের আবহমান কালের উৎসব হলো নবান্ন। নতুন প্রজন্ম এসব উৎসবের সাথে পরিচিত নয়। তাই তাদের দেশের উৎসব, ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে সচেতন করতেই এ আয়োজন।’


নবান্ন উৎসব উদযাপন পরিষদের প্রধান সমন্বয়ক রুবেল দাশ প্রিন্স বলেন, ‘চট্টগ্রামে নবান্ন উৎসব আয়োজন চার বছর আগে আমরাই শুরু করেছি। শুরুতে ডিসি হিলে এই আয়োজন হত। এবার সেখানে অনুমতি চেয়েও পাইনি। বাঙালি সংস্কৃতি, দেশীয় সংস্কৃতির লালন না করে প্রশাসন কোন সংস্কৃতির পৃষ্ঠপোষকতা করছেন তা আমাদের বোধগম্য নয়।’

আয়েশা হক শিমুর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন নবান্ন উৎসব উদযাপন পরিষদের কো-চেয়ারম্যান ও জামালখান ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন, সদস্য সচিব রত্নাকর দাশ টুনু,সমন্বয়ক প্রকৌশলী অমিত ধর।

অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেয় সুরাঙ্গন বিদ্যাপিঠ ডান্স একাডেমি, চারুতা নৃত্যকলা একাডেমি, স্কুল অব অরিয়েন্টাল ডান্স, শিল্পী অঙ্কিতা আচার্য্য, রিমন শীল, শুক্লা পাল, কান্তা দে, রিমি সিনহা ও রুবেল চৌধুরী।

সারাবাংলা/আরডি/এমও

নগরে নবান্ন
নগরে নবান্ন
নগরে নবান্ন