বিজ্ঞাপন

নতুন কোন বাণিজ্য শুল্ক আরোপ করবে না যুক্তরাষ্ট্র ও চীন

December 2, 2018 | 12:56 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

আগামী ১ জানুয়ারির পর থেকে তিন মাস যুক্তরাষ্ট্র ও চীন নিজেদের ওপর নতুন কোন বাণিজ্য শুল্ক আরোপ করবে না বলে একমত হয়েছে। আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে জি-২০ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর বৈঠকের পর এমন সিদ্ধান্ত জানায় দেশদুটি। খবর বিবিসির।

সম্মেলনে যোগ দেওয়ার পূর্ব ট্রাম্প বলেছিলেন, ২০০ বিলিয়ন ডলার চীনা পণ্যের ওপর শুল্ক আরোপের পরিকল্পনা তার রয়েছে। তবে নতুন ঘোষণার পর তা ৯০ দিনের জন্য স্থগিত করা হলো। এছাড়া চীন নতুন কৃষি ও শিল্পপণ্য কিনতে রাজি হয়েছে বলেও জানায় যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউজ জানায়, এ সময়সীমার মধ্যে যদি যুক্তরাষ্ট্র ও চীনের সমঝোতা বা বাণিজ্য চুক্তি না হয় তবে চীনা পণ্যের ওপর বর্তমান ১০ শতাংশ শুল্ক, ২৫ শতাংশে উন্নীত করা হবে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্যযুদ্ধে, চীনা ২৫০ বিলিয়ন ডলার পণ্যে জুলাই থেকে শুল্ক আরোপ করেছে যুক্তরাষ্ট্র। চীন শুল্ক আরোপ করেছে ১১০ বিলিয়ন ডলার মার্কিন পণ্যে। ট্রাম্পের হুমকি ছিলো জি-২০ সম্মেলনে দুই দেশের সমঝোতা না হলে আরও ২৬৭ বিলিয়ন ডলার চীনা পণ্যে ১০-২৫% হারে শুল্ক আরোপ করা হবে।

এদিকে, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁখো বলেছেন ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন পরিচালক কমিটিকে দেশগুলোর বাণিজ্য বিরোধ মেটাতে আরও আধুনিক হওয়া জরুরি। চীন-যুক্তরাষ্ট্র বিরোধ সংস্থাটির সীমাবদ্ধতা সামনে নিয়ে এসেছে বলেও ভাবছেন মার্কিন কর্মকর্তারা।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন