বুধবার ২০ মার্চ, ২০১৯ ইং , ৬ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১২ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

নতুন পাখির সন্ধান দিয়ে পুরস্কার পেলেন জাবি শিক্ষার্থী

জানুয়ারি ১১, ২০১৯ | ৬:৫৪ অপরাহ্ণ

।। জাবি করেসপন্ডেন্ট ।।

সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরে ‘স্পটেড ক্রেক’ নামে নতুন প্রজাতির পাখির সন্ধান পাওয়ায় ‘বিগ বার্ড বাংলাদেশ’ অ্যাওয়ার্ড পেলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী তৌকির হাসান হৃদয়। সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরে নতুন প্রজাতির পাখিটির সন্ধান পান জাবি প্রাণিবিদ্যা বিভাগের ৪২ ব্যাচের এই শিক্ষার্থী। তার সঙ্গে আরও দু’জন এই অ্যাওয়ার্ড পেয়েছেন।

শুক্রবার (১১ জানুয়ারি) সকাল ১১টার দিকে জাবিতে পাখিমেলা-২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠানে তৌকির হাসান হৃদয়সহ বাকি দু’জনের হাতে সনদ ও ক্রেস্ট তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

বিজ্ঞাপন

আরও পড়ুন- দেশে ‘নতুন পাখি’ স্পটেড ক্রেক

গত বছরের ৩ ফেব্রুয়ারি টাঙ্গুয়ার হাওরে ‘স্পটেড ক্রেক’ প্রজাতির পাখি দেখতে পান তৌকির। এর আগে এই পাখি বাংলাদেশে দেখা যায়নি বলে দাবি করেন তিনি। পরে জাবি প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ বলেন, ‘স্পডেট ক্রেক বাংলাদেশে কেউ দেখেছে এমন কোনো প্রমাণ নেই। কারো কাছে কোনো ছবিও নেই। গত শীতের মৌসুমে আমাদের শিক্ষার্থী তৌকির হাসান হৃদয় এই পাখি প্রথম দেখে। এ নিয়ে গত ১১ ডিসেম্বর সারাবাংলা ডটনেটে “দেশে ‘নতুন পাখি’ স্পটেড ক্রেক” শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। সেই পাখির সন্ধান লাভের স্বীকৃতি হিসেবেই ‘বিগ বার্ড বাংলাদেশ অ্যাওয়ার্ড’ পেলেন তৌকির।

এ বিষয়ে তৌকির হাসান হৃদয় সারাবাংলাকে বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিবছর পাখি মেলার আয়োজন করছে। এই পাখি মেলা থেকে দেশে পাখি গবেষণায় অবদানের জন্য তিন জনকে বিগ বার্ড বাংলাদেশ অ্যাওয়ার্ড দেওয়া হয়। আমার কাজের স্বীকৃতি হিসেবে এবার আমাকে এই অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে। এটা আমার জন্য অনেক আনন্দের ও গর্বের একটি বিষয়। এটি অনেক বড় পাওয়া।’

তৌকির আরও বলেন, পাখি নিয়ে যারা কাজ করেন এই অ্যাওয়ার্ড তাদের জন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করে। আমি মনে করি, এই পুরস্কার সামনে পাখি তথা জীববৈচিত্র্য নিয়ে গবেষণায় আমার জন্যও বড় অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।

উল্লেখ্য, গত বছরের ১ ফেব্রুয়ারি নিয়মিত মাঠকর্মের অংশ হিসেবে টাঙ্গুয়ার হাওরে যায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের একদল গবেষক। বিভাগটির অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজের নেতৃত্বে সেই দলে ছিলেন অধ্যাপক মো. কামরুল হাসান, বিভাগটির শিক্ষার্থী অনিক সাহা, তৌকির হাসান হৃদয় ও মো. তৌহিদুর রহমান তারেক। সেখানে অবস্থানকালেই ৩ ফেব্রুয়ারি তৌকির হাসান হৃদয় হাওরের একটি অংশে স্পটেড ক্রেক দেখতে পান। তৌকির জানান, স্পডেট ক্রেকের বাস ইউরোপ ও পশ্চিম এশিয়ায়। শীতের সময় এরা আফ্রিকা ও পাকিস্তানে পরিযায়ন করে। তবে টাঙ্গুয়ার হাওরে এই পাখির দেখা মেলায় এটা প্রমাণিত, শীতের সময় এরা বাংলাদেশেও আসে।

সারাবাংলা/টিআই/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন