রবিবার ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ৮ আশ্বিন, ১৪২৫, ১২ মুহররম, ১৪৪০

নতুন বিশ্ব রেকর্ড গড়লেন ২১ বছরের কোলম্যান

ফেব্রুয়ারি ১৯, ২০১৮ | ৬:৫৪ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

নতুন বিশ্ব রেকর্ড গড়েছেন যুক্তরাষ্ট্রের উদীয়মান তারকা ক্রিস্টিয়ান কোলম্যান। ২১ বছর বয়সী এই তরুণ মেক্সিকোর আলবুকুয়েরকিউতে অনুষ্ঠিত ইউএস চ্যাম্পিয়নশীপে ৬০ মিটার স্প্রিন্টে প্রথম হয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন।

৬০ মিটার স্প্রিন্টে দ্বিতীয় স্থানে থাকা রনি বাকার সময় নিয়েছেন ৬.৪০ সেকেন্ড। আর স্প্রিন্ট জিততে কোলম্যানের সময় লেগেছে ৬.৩৪ সেকেন্ড।

২১ বছর বয়সী কোলম্যান ভেঙে দিয়েছেন ২০ বছর আগের রেকর্ড। ১৯৯৮ সালে মাদ্রিদে মরিস গ্রীনের রেকর্ডটিই (৬.৩৯) এতদিন পর্যন্ত ইনডোরের বিশ্ব রেকর্ড ছিল। কোলম্যান তার থেকে ০.০৫ সময় কম নিয়ে নতুন এই রেকর্ড গড়েছেন।

স্প্রিন্ট জেতার পর কোলম্যান জানান, ‘এটা সত্যিই অনুভব করার মতোই। শুরুটা ভালো না হলেও আমি হাল ছাড়িনি। শুরুতে ভাবনার সময় পাইনি। তবে, মাথায় ছিল আমাকে ভালো কিছু করেই শেষ করতে হবে। আমি জাস্ট দৌঁড়েছি। কিন্তু বিশ্ব রেকর্ড হয়ে যাবে সেটা কল্পনা করিনি। বিশ্ব রেকর্ড সব সময়ই বিশেষ কিছু।’

গত বছর লন্ডন চ্যাম্পিয়নশিপে ১০০ মিটার স্প্রিন্টে রৌপ্য পদক জিতেছিলেন কোলম্যান। এছাড়া, ১০০x৪ মিটার রিলেতেও রৌপ্য জিতেছিলেন। তার আগের বছর অনূর্ধ্ব-২৩ সান সালভাদর চ্যাম্পিয়নশিপে ১০০x৪ মিটার রিলেতে স্বর্ণ জিতেছিলেন কোলম্যান। আর ২০১৫ সালে প্যান প্যাসিফিক জুনিয়র গেমসে ১০০ মিটার স্প্রিনে জিতেছিলেন ব্রোঞ্জ পদক।

সারাবাংলা/এমআরপি

নতুন বিশ্ব রেকর্ড গড়লেন ২১ বছরের কোলম্যান
নতুন বিশ্ব রেকর্ড গড়লেন ২১ বছরের কোলম্যান