বৃহস্পতিবার ১৯ জুলাই, ২০১৮, ৪ শ্রাবণ, ১৪২৫, ৫ জিলক্বদ, ১৪৩৯

নতুন সকালের অপেক্ষায়

ডিসেম্বর ৩১, ২০১৭ | ১১:১৩ পূর্বাহ্ণ

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

আজকে সকালে ৬টা ৪০ বাজে যে সূর্য উঠেছে সেটা কিন্তু একটা পুরাতন সূর্য! আগামী কালের সূর্য হবে নতুন সূর্য! ভাবছেন এটা আবার কেমন কথা সূর্য আবার কীভাবে পুরাতন হয়? সে তো শাশ্বত? আসলেই তাই সূর্য একটা ধ্রুব বিষয়। এর কোনো বদল হয় না। আমরা শুধু নিজেদের হিসেবের সুবিধার জন্য সময়কে ভাগ করে নেই আর সেটা হিসেব করতে এই মিনিট ঘণ্টা দিন মাস বছর ইত্যাদি ব্যবহার করি।

কালকে যখন নতুন বছর শুরু হবে আর সেটা নিয়ে আমরা খুব উচ্ছ্বাস থাকব সেই বছরটাও এক বছর পরে পুরাতন হয়ে যাবে। এই পুরাতন হওয়ার প্রক্রিয়ায় আমরা শুধু একটা কাজই করতে পারি তা হচ্ছে সেই সময়টাকে সফল করা, অর্থবহ করা!

নতুন বছরকে কেন্দ্র করে সারা পৃথিবীর সাজ সাজ রব। আমাদের শহরও সেজেছে নিজের মতো। যদিও এবার পালনে বেশ কিছু বিধি নিষেধ আছে। তবে এটাও তো সত্য আমরা আগের বছরগুলোতে এই দিন পালন করতে গিয়ে অন্যের জীবনে সমস্যা তৈরি করেছি। নিজের ছাদে গান বাজানোর সময় ভাবিনি ঠিক পাশের বাড়িতেই হয়তো একজন বৃদ্ধ হয়তো কষ্ট পাচ্ছেন আমাদের হই-হুল্লোরে!

নতুন বছরে এইসব বিধি নিষেধে যাদের মন খারাপ তাদের জন্য দুইটা মাত্র ভালো খবর। এক তো শীতকাল, দুই হচ্ছে দুই তারিখে পূর্ণিমা। রাত যেমনই হোক সন্ধ্যা নামতেই শুক্লপক্ষের চাঁদ আজ আকাশ জুড়ে রাণীর মতো মহনীয় থাকবে।

আজকের রাতটা অন্য দিনের চেয়ে বেশি ঠাণ্ডা। সর্বনিম্ন তাপমাত্রা নেমে যাবে ১৫ ডিগ্রি সেলসিয়াসে। গরম কাপড় তো লাগবেই। আমি বলি কী, লেপ কাঁথার নিচ থেকে বের হয়েই কাজ নেই আজ রাতে। নাহলে নতুন বছর সর্দি নাকে নিয়ে ফ্যাচ ফ্যাচ করে শুরু করতে হবে।
দুপুরের দিকে ঠাণ্ডা নিয়ে বেশি ভাবনা নেই। আকাশে মেঘের অবস্থান মাত্র ২৮ শতাংশ। সূর্য ইচ্ছেমতো আলো ঢেলে দিন গরম করে রাখবে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা হবে ২৮ ডিগ্রি সেলসিয়াস। তাই দিনে বেশি গরম কাপড় নিয়ে পরে যেন ঘেমে নেয়ে একাকার হবে না। দুপুরে গরম আছে!

আকাশে আজ মেঘ অনেক কম এর আরেকটা মানেও কিন্তু আছে। আজকে অতিবেগুনী রশ্মি অনেক অনেক শক্তি নিয়ে ত্বকের চুলের উপর আক্রমণ করবে। সানস্ক্রিন তো লাগবেই, পারলে একটা ছাতাও রাখতে পারেন। তবে এই আক্রমণই সব না। এর উপরেও আছে শুষ্কতার আক্রমণ আজকে আর্দ্রতা মাত্র ৩৯ শতাংশ। ত্বকের উপর দিয়ে খুব যাবে আজ!

বছরের শেষ দিনটি সুন্দর কাটুক আপনার।
শুভ সকাল।

Tags:

নতুন সকালের অপেক্ষায়
নতুন সকালের অপেক্ষায়