বৃহস্পতিবার ১৩ই ডিসেম্বর, ২০১৮ ইং , ২৯শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউস-সানি, ১৪৪০ হিজরী

নতুন ৯ জরিপ পরিচালনা করবে বিবিএস

ডিসেম্বর ৫, ২০১৮ | ৮:১৯ পূর্বাহ্ণ

।। জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে বিভিন্ন ক্ষেত্রে তথ্যের ব্যাপক চাহিদা তৈর হওয়ায় ৯টি নতুন জরিপ পরিচালনার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। সম্প্রতি সংস্থাটির অভ্যন্তরীণ এক বৈঠকে এ বিষয়ে অগ্রগতি পর্যালোচনা করা হয়।

বিবিএস সূত্রে জানা গেছে, নতুন জরিপ পরিচালনার জন্য যেসব প্রকল্প হাতে নেওয়ার পরিকল্পনা করা হয়েছে সেগুলো হচ্ছে— লিটারেচি অ্যাসেসমেন্ট সার্ভে (এলএএস) প্রকল্প, জাতীয় প্রতিবন্ধী জরিপ ২০১৭ প্রকল্প, লাইভস্টক অ্যান্ড পোল্ট্রি সার্ভে প্রকল্প, ক্রিয়েটিং দ্য লিংকেজ বিটুইন সিভিল রেজিস্ট্রেশন ডাটা অ্যান্ড ভাইটাল স্ট্যাটিস্টিকস প্রোডাকশন প্রকল্প, স্ট্রেনদেনিং সিস্টেমস ফর মনিটরিং দ্য সিচুয়েশন অব চিলড্রেন অ্যান্ড ইউমেন ইন বাংলাদেশ প্রকল্প, হাউজহোল্ড ইনকাম অ্যান্ড এক্সপেন্ডিচার সার্ভে (দ্বিতীয় পর্যায়) প্রকল্প, খাদ্য নিরাপত্তা পরিসংখ্যান প্রকল্প ২০১৮, সার্ভেইস ফর দ্য রিবেসিং অব জিডিপি ইন এগ্রিকালচার অ্যান্ড এডুকেশন প্রকল্প এবং ইনস্টিটিউশনাল কোপারেশন (বিটুইন স্ট্যাটিস্টিকস সুইডেন অ্যান্ড বাংলাদেশ ব্যুরো অব স্ট্যাটিস্টিকস) প্রকল্প।

এ বিষয়ে জানতে চাইলে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী সারাবাংলাকে জানান, এসডিজি বাস্তবায়নে আমাদের অনেক কাজ করতে হচ্ছে। এসব কাজের সঙ্গে সম্পর্কিত প্রচুর তথ্য আমাদের প্রয়োজন। সে কারণেই নতুন বিভিন্ন বিষয়ে জরিপ পরিচালনার উদ্যোগ নেওয়া হচ্ছে।

পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম সারাবাংলাকে বলেন, এসডিজির ক্ষেত্রে কোথায় কোথায় আমাদের তথ্যের ঘাটতি রয়েছে, সে বিষয়ে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগকে সুনির্দিষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে। বই আকারে প্রকাশ করে তাদের কাছ থেকে আমাদের চাহিদা তুলে ধরা হয়েছে। এসডিজির ক্ষেত্রে হালনাগাদ তথ্যের গুরুত্ব অপরিসীম। তাই পরিসংখ্যান ব্যুরোর উচিত বিভিন্ন বিষয়ে জরিপ পরিচালনা করা।

সভা সূত্র জানায়, প্রকল্পগুলোর অনুমোদন প্রক্রিয়ার বিভিন্ন পর্যায়ে রয়েছে। এ অবস্থায় পরববর্তী করণীয় ঠিক করে দ্রুত অগ্রগতির তাগিদ দেওয়া হয়েছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক কৃষ্ণা গায়েন বলেন, পাইপলাইনে থাকা জরিপ প্রকল্পগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে। এরই মধ্যে প্রকল্পগুলো অনুমোদনের প্রক্রিয়া শুরু করা হয়েছে। এগুলো যেন দ্রুত করা যায়, সেজন্য তাগিদ দেওয়া হবে।

সারাবাংলা/জেজে/টিআর

Tags: ,

নতুন ৯ জরিপ পরিচালনা করবে বিবিএস
নতুন ৯ জরিপ পরিচালনা করবে বিবিএস
নতুন ৯ জরিপ পরিচালনা করবে বিবিএস