বুধবার ২১শে নভেম্বর, ২০১৮ ইং , ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১২ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

নাইকো দুর্নীতি মামলার শুনানি শেষে কারাগারে খালেদা জিয়া

নভেম্বর ৮, ২০১৮ | ১:৪১ অপরাহ্ণ

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: নাইকো দুর্নীতির মামলায় শুনানি শেষে কারাগারে পাঠানো হয়েছে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে। নাজিমউদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে তার নির্ধারিত রুমে নিয়ে যাওয়া হয় তাকে।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) সকাল ১১টা ৫০ মিনিটে শুরু হয়ে শুনানি শেষ হয় দুপুর সোয়া ১টার দিকে। পুরাতন ঢাকার কেন্দ্রীয় কারাগারে অস্থায়ীভাবে স্থাপিত ঢাকার ৯ নম্বর বিশেষ জজ মাহমুদুল কবীরের আদালতে এই শুনানি অনুষ্ঠিত হয়।

এর আগে, সকাল ১১টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে এই বিশেষ আদালতে নিয়ে আসা হয় খালেদা জিয়াকে। গত প্রায় একমাস তিনি সেখানে চিকিৎসাধীন ছিলেন।

পুলিশ ও কারাগারের পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল, বিএসএমএমইউ থেকে কারাগারে ফেরত নেওয়ার পর খালেদা জিয়াকে আর হাসপাতালে নেওয়া হবে না। নাইকো মামলার শুনানি শেষে তাকে কারাগারেই রাখা হবে। এরই মধ্যে হাসপাতালে থাকা আসবাবপত্রও কারাগারে ফেরত নেওয়া হয়েছে।

কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচ জনের বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় মামলাটি করেন।

২০০৮ সালের ৫ মে এ মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেন দুদকের সহকারী পরিচালক এস এম সাহেদুর রহমান।

অভিযোগপত্রে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়। নাইকো ছাড়াও গ্যাটকো ও বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলার বৈধতা নিয়ে প্রশ্ন তুলে তা বাতিলের আবেদন জানিয়ে পৃথক পৃথক রিট করেছিলেন খালেদা জিয়া। এসব রিট আবেদনের পরিপ্রেক্ষিতে দুর্নীতি মামলাগুলোর কার্যক্রম স্থগিত ও রুল জারি করেছিলেন হাইকোর্ট। কয়েক বছর ধরে স্থগিত থাকার পর মামলাগুলো সচলের উদ্যোগ নিয়ে রুল নিষ্পত্তির আবেদন জানায় দুদক। পরে গত বছর আলাদা শুনানি শেষে মামলা তিনটি সচলের রায় দেন হাইকোর্ট।

নাইকো দুর্নীতি মামলায় অভিযুক্ত অন্য আসামিরা হলেন— সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, ঢাকা ক্লাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়া ও নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

আরও পড়ুন-

নাইকো দুর্নীতি মামলার শুনানিতে খালেদা জিয়ার হাজিরা

‘বয়স ও হাড়ক্ষয়জনিত অসুস্থতা ছাড়া ভালো আছেন খালেদা জিয়া’

সারাবাংলা/এআই/টিআর

Tags: ,

নাইকো দুর্নীতি মামলার শুনানি শেষে কারাগারে খালেদা জিয়া
নাইকো দুর্নীতি মামলার শুনানি শেষে কারাগারে খালেদা জিয়া
নাইকো দুর্নীতি মামলার শুনানি শেষে কারাগারে খালেদা জিয়া