রবিবার ২৭ মে, ২০১৮ , ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৫, ১০ রমযান, ১৪৩৯

নাদালের আরও কাছে ফেদেরার

জানুয়ারি ৩০, ২০১৮ | ৭:১৭ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

রেকর্ড সপ্তমবার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে খেলা সুইজারল্যান্ডের রজার ফেদেরার শিরোপা জিতেছেন। শিরোপা লড়াইয়ে রেকর্ড ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী ফেদেরা বিশ্ব টেনিস র‌্যাংকিংয়ে এক নম্বর তারকা রাফায়েল নাদালের আরও কাছাকাছি পৌঁছে গেছেন।

ফাইনালে ফেদেরারের প্রতিপক্ষ ক্রোয়েশিয়ার মারিন সিলিচ ৬ থেকে চলে এসেছেন তিনে। ক্যারিয়ারে এটিই তার সেরা র‌্যাংকিং।

অস্ট্রেলিয়ান ওপেনে শিরোপা জিতে এটিপি বিশ্ব র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা নাদালের থেকে রেটিং পয়েন্টের ব্যবধান ১৫৫ তে নামিয়ে এনেছেন সুইস সুপারস্টার ফেদেরার। মেলবোর্নে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয়া নাদালের পয়েন্ট ৯৭৬০ আর ফেদেরারের প্রাপ্ত রেটিং পয়েন্ট ৯৬০৫।

এদিকে সেমিফাইনালে ফেদেরারের কাছে হারলেও চমক দেখানো কোরিয়ান তারকা চুং হিউন ২৯ ধাপ উপরে উঠে র‌্যাংকিংয়ের ২৯তম স্থানে উঠে এসেছেন। দক্ষিণ কোরিয়ার প্রথম খেলোয়াড় হিসেবে কোনো গ্র্যান্ড স্ল্যামের শেষ চারে উঠেছিলেন হিউন।

শীর্ষ ১০ এটিপি র‌্যাংকিং:
১. রাফায়েল নাদাল (স্পেন) ৯৭৬০ রেটিং পয়েন্ট
২. রজার ফেদেরার (সুইজারল্যান্ড) ৯৬০৫
৩. মারিন সিলিচ (ক্রোয়েশিয়া) ৪৯৬০
৪. গ্রিগর দিমিত্রভ (বুলগেরিয়া) ৪৬৩০
৫. আলেক্সান্দার জেভরেভ (জার্মানি) ৪৬১০
৬. ডোমিনিক থেইম (অস্ট্রিয়া) ৪০৬০
৭. ডেভিড গোভিন (বেলজিয়াম) ৩৪৬০
৮. জ্যাক সক (যুক্তরাষ্ট্র) ২৮৮০
৯. হুয়ান মার্টিন ডেল পোত্রো (আর্জেন্টিনা) ২৮১৫
১০. পাবলো কারেনো বুস্তা (স্পেন) ২৭০৫

এবারের ফাইনালে উঠার পথে একটি সেটেও হারেননি ৩৬ বছর বয়সী ফেদেরার। পুরো টুর্নামেন্টে ফাইনালের আগে তিন সেটের বেশিও খেলতে হয়নি সুইস এই তারকাকে। তবে, রড লাভার অ্যারেনায় ফাইনালের মঞ্চে সিলিচের বিপক্ষে দ্বিতীয় সেটে হেরেছেন ৭-৬ গেমে, খেলতে হয়েছে চতুর্থ সেট। তার আগে প্রথম সেটে ৬-২ গেমে জিতেছেন ফেদেরার। তৃতীয় সেটে ৬-৩ গেমে জয় তুলে নেন। চতুর্থ সেটে হাড্ডাহাড্ডি লড়াই হয় ফেদেরার-সিলিচের। ফেদেরার হারেন ৬-৩ গেমে। ম্যাচ গড়ায় পঞ্চম সেটে। তাতে ৬-১ এ সিলিচকে উড়িয়ে দেন ফেদেরার।

সারাবাংলা/এমআরপি

আরও পড়ুন