বুধবার ২৫ এপ্রিল, ২০১৮ , ১২ বৈশাখ, ১৪২৫, ৮ শাবান, ১৪৩৯

নানা স্বাদে সাধের শীত সবজি ও ফল

নভেম্বর ২৭, ২০১৭ | ১:১৯ অপরাহ্ণ

শীতের বিকেলে গরম গরম কাবাব জিভে জল আনার জন্য যথেষ্ট। মাংসের কাবাব তো আমরা হামেশাই খেয়ে থাকি। কেমন হয় যদি কাবাবটা বানানো হয় আমাদের প্রিয় শীতকালীন সবজি ফুলকপি দিয়ে। নভেম্বরের এই সময়ে বাতাসে শীতের প্রকোপ শুরু না হলেও বাজারে শীতের সব্জির আনাগোনা শুরু হয়েছে বেশ আগে থেকেই। আসুন দেখে নেই কিভাবে বানানো যায় দারুণ মজাদার ফুলকপির শামি কাবাব।

ফুলকপির শামি কাবাব

উপকরন
ফুলকপি   (কুচি করা) বড় আকারের ১ টি
ছোলার ডাল   (ভিজিয়ে শুকনো করে বাটা) ১৫০ গ্রাম
ধনেপাতাকুচি   ৩ চামচ
কাঁচালঙ্কাকুচি   ২ চা চামচ
রসুনকুচি    ১ চা চামচ
আদাবাটা    ১ চা চামচ
পেঁয়াজকুচি    ১/২কাপ
গোলমরিচগুঁড়ো    ১ চা চামচ
হলুদ গুঁড়ো    ১/২ চা চামচ
গ্রেট করা চিজ    ১/২ কাপ
লবণ ও চিনি   স্বাদমতো

পদ্ধতি
কড়াইতে সামান্য তেল গরম করে তাতে পেঁয়াজ ও রসুনকুচি ভেজে নিন। কিছুটা ভাজা ভাজা হলে তারপর একে একে আদাবাটা, হলুদ, গ্রেট করা ফুলকপি, ডালবাটা, আন্দাজমতো লবণ, চিনি আর কাঁচালঙ্কাকুচি দিয়ে ভালমতো কষিয়ে নিন। নামিয়ে নিয়ে তাতে ধনেপাতাকুচি আর গোলমরিচগুঁড়ো মিশিয়ে নিন। ঠান্ডা হলে মাঝে চিজ দিয়ে ছোট ছোট বলের আকারে গড়ে নিন। তাওয়ায় অল্প তেল দিয়ে এপিঠ ওপিঠ ভেজে নিলেই তৈরি মজাদার ফুলকপির শামি কাবাব।

 

হয়ে যাক ঝটপট ফলের সালাদ

স্বাস্থ্যসচেতন যারা, তাদের কাছে সালাদ রসনাবিলাসের অন্য নাম। শীতের আগমনে বাজারে সব্জির পাশাপাশি নানাধরনের ফলেরও প্রচুর সমাগম। তাই আসুন আজ দেখে নেই মজাদার শীতকালীন ফলের সালাদের একটি রেসিপি।

 

ফলের সালাদ

উপকরণ
চিনি   ১/২ কাপ
আদা   পাতলা করে স্লাইস করা ১ ইঞ্চ
ভ্যানিলা এসেন্স   ১ চা চামচ
লেবু   ১ টি (মাঝারী)
কমলালেবু   ৫ টি (বড় আকারের)
আম   ২ টি (খোসা ছাড়িয়ে টুকরো করা)
কলা   ২ টি (খোসা ছাড়িয়ে টুকরো করা)
আপেল   ১ কাপ (টুকরো করা)
আনারস   ১ ১/২ কাপ (চারকোনা টুকরো)
কিউই   ৫ টি (খোসা ছাড়িয়ে টুকরো করা)
তরমুজ   ১ ১/২ কাপ (চারকোনা টুকরো)
বেদানা   ১ কাপ

পদ্ধতি
একটি সসপ্যানে দুই কাপ পানি নিয়ে তাতে চিনি, আদা আর ভ্যানিলা এসেন্স মিশিয়ে ফুটতে দিন। একটি কমলালেবু আর একটি লেবুর খোসা কুচি করে পাত্রে দিন। তিতা ভাব দূর করতে খেয়াল রাখুন যেন খোসার ভেতরের সাদা অংশ না মেশে। মিশ্রণটি মাঝারী আঁচে ফুটিয়ে নিয়ে পরে পাচমিনিট ধরে অল্প আঁচে রেখে দিন। নামিয়ে নিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করুন।
এখন কমলার কোয়ার উপর পাতলা খোসা ছড়িয়ে নিন। লক্ষ্য/ লক্ষ রাখুন কমলার কোয়াগুলোর আকার যেন ঠিক থাকে। এরপর একটি পাত্রে সমস্ত ফলগুলো নিয়ে হালকা করে মিসিয়ে নিন। এরপরে এর উপর ফ্রিজে রাখা সিরাপ ছড়িয়ে দিন আর একরাত বা অন্তত ছয়ঘন্টা ফ্রিজে রাখুন। পরিবেশনের আগে লেবু আর কমলার খোসা আর আদার টুকরো তুলে নিন। পরিবেশন পাত্রে তুলে উপরে বেদানা ছড়িয়ে দিন।

ছবি- তাসমিয়া রহমান ও ইন্টারনেট

 

Tags: , ,

আরও পড়ুন