বিজ্ঞাপন

নারী দিবস উপলক্ষে কেয়ার বাংলাদেশের রিকশা র‌্যালি

March 11, 2019 | 8:59 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

জেন্ডার সমতার জন্য প্রচার এবং বিশ্বব্যাপি কর্মক্ষেত্রে নারীর প্রতি হয়রানি ও সহিংসতার বিরুদ্ধে জোরালো জনমত গড়ে তোলার লক্ষ্যে কেয়ার বাংলাদেশ আয়োজন করেছিল রিকশা র‌্যালি।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত র‌্যালিটি সোমবার (১১ মার্চ) সকাল ১০টায় রাজধানীর শিল্পকলা একাডেমি থেকে শুরু হয়। র‌্যালিটি জাতীয় প্রেস ক্লাবের সামনে কিছুক্ষণ অবস্থান করে। সেখানে সংক্ষিপ্ত আলোচনা শেষে, র‍্যালিটি আবার শিল্পকলা একাডেমিতে এসে শেষ হয়। র‍্যালিতে অংশ নেন কেয়ার বাংলাদেশসহ বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার সদস্যরা।

র‍্যালিতে নারী-পুরুষের সমতা, নারী অধিকার, কর্মক্ষেত্রে নারীর সুরক্ষা ও স্বাধীনতা, হয়রানিমুক্ত কর্ম পরিবেশ, নারীর বিরুদ্ধে সহিংসতাসহ নানা বিষয়ে স্লোগান সম্বলিত পোস্টার, ব্যানার ও প্ল্যাকার্ড প্রদর্শন করা হয়।

বিজ্ঞাপন

সংক্ষিপ্ত আলোচনায় কেয়ার বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর জিয়া চৌধুরী বলেন, ”কেয়ার সবসময়ই জেন্ডার সমতা এবং নারীর অধিকার নিয়ে কাজ করে আসছে। এবারের নারী দিবসে আমরা কর্মক্ষেত্রে নারীর সুরক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে যথাসম্ভব প্রচারণা চালিয়ে যেতে চাই। আমি আনন্দিত যে কেয়ারের মূল লক্ষ এবং নারী দিবসে বাংলাদেশ সরকারের এ বছরের মূল প্রতিপাদ্য একই সুত্রে গাঁথা। আর সেটি হলো, ‘সবাই মিলে ভাবো, নতুন কিছু করো, নারী পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো’।”

নারী অধিকার প্রতিষ্ঠায় আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা কেয়ার দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। বর্তমানে, #March4Women নামে একটি ক্যাম্পেইন নিয়ে কেয়ার বাংলাদেশসহ পৃথিবীর অনেকগুলো দেশে কাজ করছে; এই ক্যাম্পেইনটির মূল উদ্দেশ্য হচ্ছে কর্মক্ষেত্রে নারীর প্রতি হয়রানি ও সহিংসতা বন্ধ করা। #March4Women এর আরো তথ্য পাওয়া যাবে www.careinternational.org.uk/march4women এই ঠিকানায়।

বিজ্ঞাপন

কেয়ার বাংলাদেশ দারিদ্র্য বিমোচন ও দেশের পিছিয়ে পড়া মানুষের সার্বিক অবস্থার উত্তরণে নিয়োজিত পৃথিবীর অন্যতম বৃহৎ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা। ১৯৪৯ সাল থেকে কেয়ার বাংলাদেশ নারীর ক্ষমতায়ন, খাদ্য নিরাপত্তা ও জীবিকা, স্বাস্থ্য ও পুষ্টি, কৃষি, জলবায়ু পরিবর্তনসহ নানামুখী উন্নয়নমূলক কাজে নিয়োজিত।

সারাবাংলা/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন