রবিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ ইং , ১২ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৭ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

না ফেরার দেশে বিশ্বকাপজয়ী গোলরক্ষক ব্যাংকস

ফেব্রুয়ারি ১২, ২০১৯ | ৪:০৭ অপরাহ্ণ

।। স্পোর্টস ডেস্ক ।।

মারা গেলেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী গোলরক্ষক গর্ডন ব্যাংকস। মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) ৮১ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন ইংলিশ এই কিংবদন্তি গোলরক্ষক।

১৯৬৩ থেকে ১৯৭২ সাল পর্যন্ত ইংল্যান্ড জাতীয় দলের গোলরক্ষকের দায়িত্বে ছিলেন ব্যাংকস। যেখানে ইংলিশদের জার্সিতে মোট ৭৩টি ম্যাচে ফলের জাল সুরক্ষার দায়িত্বে ছিলেন তিনি। দলের হয়ে ১৯৬৬ সালের বিশ্বকাপ শিরোপা জেতায় বড় কৃতিত্ব ছিল এই গোলরক্ষকের। সেবার ওয়েম্বলিতে আসরের ফাইনালে পশ্চিম জার্মানির বিপক্ষে ৪-২ গোলে ম্যাচ জয়ের নায়ক ছিলেন এই ইংলিশ কিংবদন্তি।

তাঁর সময়ের অন্যতম সেরা গোলরক্ষক যে তিনিই ছিলেন, সেটা পরিসংখ্যানের দিকে তাকালেই বুঝা যাবে। দলের হয়ে বিশ্বকাপ শিরোপা জেতা ছাড়াও ব্যক্তিগত অর্জনের মধ্যে তাঁর সবচেয়ে বড় কীর্তি ছিল টানা ৬ বার ফিফার বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জেতা। ১৯৬৬ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত টানা ছয়বার এই পুরস্কার জেতেন এই কিংবদন্তি গোলরক্ষক।

বিজ্ঞাপন

ক্লাব চেস্টারফিল্ডে ক্লাব ক্যারিয়ার শুরু হয় এই গোলরক্ষকের। ১৯৫৮ সাল থেকে এক মৌসুম সেখানে খেলে পরের মৌসুমেই লেস্টার সিটিতে যোগ দেন তিনি। ১৯৫৯ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত লেস্টারের হয়ে ২৯৩টি ম্যাচে জাল সুরক্ষার দায়িত্বে ছিলেন তিনি। ক্লাবটির হয়ে ১৯৬৪ সালে জেতেন লিগ শিরোপা। এরপর স্টোক সিটির হয়ে খেলেন ১৯৪টি ম্যাচ। আর দলটির হয়ে শিরোপা জিতেন ১৯৭২ সালে।

সারাবাংলা/এসএন

Tags: , , ,

না ফেরার দেশে বিশ্বকাপজয়ী গোলরক্ষক ব্যাংকস
বিজ্ঞাপন
বিজ্ঞাপন