শুক্রবার ২৭ এপ্রিল, ২০১৮ , ১৪ বৈশাখ, ১৪২৫, ৯ শাবান, ১৪৩৯

নিউইয়র্ক-বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটি অভিষিক্ত

জানুয়ারি ১৪, ২০১৮ | ৪:৩৬ অপরাহ্ণ

নিউইয়র্ক থেকে: প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের মধ্যকার সৌহার্দ্য-সম্প্রীতি জোরদারের পাশাপাশি পেশাদারীত্বকে অক্ষুণ্ন রাখার প্রত্যয়ে অভিষিক্ত হলেন নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটির কর্মকর্তারা। প্রেসক্লাবের নবনির্বাচিত কমিটির  সভাপতি  হলেন ডা. ওয়াদেজ এ খান ও সাধারণ সম্পাদক শিবলী চৌধুরী কায়েস।

সিটির জ্যাকসন হাইটসস্থ বেলজিনো পার্টি হলে ১২ জানুয়ারি শুক্রবার সন্ধ্যায় নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের দ্বি-বার্ষিক (২০১৮-২০১৯) কার্যকরী কমিটির নতুন কর্মকর্তাদের অভিষেক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে দেশ ও প্রবাসের প্রখ্যাত সাংবাদিকসহ মূলধারা ও কমিউনিটির সর্বস্তরের বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে অনুষ্ঠানটি মিলনমেলায় পরিণত হয়।

প্রেসক্লাবের ব্যতিক্রমী অনুষ্ঠানটি তিন পর্বে বিভক্ত ছিল।  প্রথম পর্বে ছিল নতুন কমিটির পরিচিতি, দ্বিতীয় পর্বে ছিল ‘ফাজলে রশীদ সম্মাননা’ প্রদান শুভেচ্ছা বক্তব্য ও সুভেনীর ‘মূলধারা’র মোড়ক উন্মোচন আর তৃতীয় পর্বে ছিলো মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠান ও ডিনার।

অনুষ্ঠানের প্রথম পর্বে সভাপতিত্ব করেন অভিষেক অনুষ্ঠান কমিটির চেয়ারম্যান ও সাপ্তাহিক দেশবাংলা/বাংলা টাইমস সম্পাদক ডা. চৌধুরী সারোয়ারুল হাসান। নতুন কমিটিকে পরিচয় করিয়ে দেন ডা. চৌধুরী সারোয়ারুল হাসান।

এসময় প্রেসক্লাবের উপদেষ্টা যথাক্রমে মনজুর আহমদ, নিনি ওয়াহেদ, আনোয়ার হোসাইন মঞ্জু ও মঈনুদ্দীন নাসের, ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মাহবুবুর রহমান এবং অভিষেক কমিটির কো-চেয়ারম্যানদ্বয় যথাক্রমে সাপ্তাহিক বর্ণমালা’র প্রধান সম্পাদক মাহফুজুর রহমান এবং সাপ্তাহিক বাংলা পত্রিকা’র সম্পাদক ও টাইম টেলিভিশন-এর সিইও আবু তাহের উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে নতুন কমিটির সদস্যদের পরিচয় করিয়ে দেওয়া হয় এবং তাদের ফুল দিয়ে বরণ করা হয়। কমিটির সদস্যরা হলেন-  সভাপতি- ডা. ওয়াজেদ এ খান (সম্পাদক, সাপ্তাহিক বাংলাদেশ), সহ সভাপতি- মনোয়ারুল ইসলাম (ফ্রিল্যান্স), সাধারণ সম্পাদক- শিবলী চৌধুরী কায়েস (টাইম টেলিভিশন), যুগ্ম সাধারণ সম্পাদক- মোহাম্মদ আলমগীর সরকার (বাংলা টাইমস), অর্থ সম্পাদক- মমিনুল ইসলাম মজুমদার (বিএনিউজ২৪.কম), সাংগঠনিক সম্পাদক- চৌধুরী মোহাম্মদ কাজল (দি ডেইলী সিটিজেন টাইমস), প্রচার সম্পাদক- সৈয়দ ইলিয়াস খসরু (টাইম টেলিভিশন) এবং কার্যকরী পরিষদ সদস্য- শেখ সিরাজুল ইসলাম (সাপ্তাহিক বাংলা পত্রিকা), এবিএম সালাহউদ্দিন আহমেদ (হককথা.কম), রশীদ আহমদ (ইয়র্ক বাংলা) এবং মোহাম্মদ সোলায়মান (সাপ্তাহিক বাংলাদেশ)।

অনুষ্ঠানে বক্তারা প্রবাসে বাংলাদেশি কমিউনিটির প্রবাসে মিডিয়াগুলোর ভূমিকা অনস্বীকার্য উল্লেখ করে বলেন, কমিউনিটি তথা সমাজের দর্পণ হিসেবে কমিউনিটি সাংবাদিকতায় আরো পেশাদারিত্ব প্রয়োজন। কোন কোন বক্তা সাংবাদিকতার নামে অপসংবাদিকতার কথা তুলে ধরেন এবং কমিউনিটির এই অপসাংবাদিকতা রোধে প্রকৃত সাংবাদিকদের এগিয়ে আসার আহ্বান জানান। বক্তারা বিভক্ত সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ার ওপর গুরুত্বারোপ করেন।

শুভেচ্ছা বক্তব্য শেষে প্রেসক্লাবের নতুন কর্মকর্তাদের অভিষেক উপলক্ষ্যে প্রকাশিত বাহারী রং-এর সুভেনীর ‘মূলধারা’র মোড়ক উন্মোচন করেন প্রখ্যাত ফটোসাংবাদিক মোহাম্মদ কামরুজ্জামান। এসময় ‘মূলধারা’র সম্পাদক মনোয়ারুল ইসলাম শুভেচ্ছা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সাংবাদিক মনজুর আহমদকে ফাজলে রশীদ সম্মাননা দেওয়া হয়। তৃতীয় পর্বের স্ংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন প্রবাসের জনপ্রিয় দুই সঙ্গীত শিল্পী তনিমা হাদী ও চন্দন চৌধুরী।

এদিকে বাংলাদেশি কমিউনিটিকে সাথে নিয়ে আমেরিকান ও অভিবাসীদের অধিকার আদায়ে সর্বদা সোচ্চার থাকার আশ্বাস দিয়েছেন নিউইয়র্কের কুইন্স থেকে নির্বাচিত ইউএস কংগ্রেসওমেন গ্রেস মেং। নিউইয়র্ক-বাংলাদেশ প্রেসক্লাব-এর নব-নির্বাচিত কমিটিকে অভিনন্দন জানানোর সময় কমিউনিটির অগ্রযাত্রায় সদা সচেষ্ট থাকার কথাও জানান গ্রেসমেং। গত ৮ জানুয়ারি সোমবার সকালে প্রেসক্লাবকে একটি সম্মাননা প্রোক্লেমেশনও প্রদান করেন তিনি।

সারাবাংলা/টিএম

আরও পড়ুন