বুধবার ২১শে নভেম্বর, ২০১৮ ইং , ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১১ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

নিরবচ্ছিন্ন গরমের দিন

অক্টোবর ২, ২০১৮ | ১০:২৯ পূর্বাহ্ণ

।। মাকসুদা আজিজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর ।।

ঢাকা: গত কদিনের গরমের উত্তরাধিকার নিয়ে আজকেও দিনটা নিপাট গরমের। আজকেও আকাশে মেঘ নেই, বৃষ্টির কোনো খোঁজ নাই, এমনকি আর্দ্রতাও দেশ ছেড়ে পালিয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে আগামী আরও দু-চারটা দিন  এমনই যাবে। শুষ্ক, গরম এবং মেঘশূন্য। তবে আশার কথা হলো সূর্য অল্প কদিনের মধ্যেই দক্ষিণে সরে যারে, বাতাসের গতিও দক্ষিণ থেকে সরে আসতে শুরু করবে উত্তর পশ্চিম থেকে।  এর ফলে কমে আসবে গরমের তেজ।

আবহাওয়াবিদ আরিফ হোসেন ( আবহাওয়া অধিদপ্তর) মঙ্গলবার ( ২ অক্টোরব) সারাবাংলাকে  এমনটায় জানালেন। তিনি জানান, এ বছর সেপ্টেম্বরে বৃষ্টিপাত অন্যবারের চেয়ে ৪৩ দশমিক ৬ শতাংশ কম হওয়ার কারণেই তাপমাত্রার এই বাড়াবাড়ি। তবে গতকোল দিনে অসহনীয় গরম থাকলেও রাতের তাপমাত্রা স্বাভাবিকই ছিল ।

এই অবহাওয়াবিদের তথ্য বলছে, অক্টোবর-নভেম্বরে বঙ্গোপসাগরে দু-একটি নিম্নচাপ হওয়াটায় স্বাভাবিক, যার একটি আবার রুপ নিতে পারে ঘূর্নিঝড়ে। তবে এখনও পর্যন্ত নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ের পূর্বাভাস নেই।

আজকে সারাদিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস। গতদিনের মতোই মেঘ নেই এবং অনেক অনেক রোদ।

ঢাকায় বৃষ্টি হওয়ার তেমন কোনো সম্ভাবনা নেই, তবে চট্টগ্রাম, সিলেট, খুলনার দিকে বৃষ্টি ও দমকা হতে পারে। বিশেষ করে চট্টগ্রামে তো ভারি বর্ষণের সম্ভাবনার কথাই বলা হয়ছে।

যাক ছায়ার খোঁজ না করে রোদের মধ্যেও মাথা উঁচু করে চলার শিক্ষাটা আজ হয়ে যাক।

নিরাপদে কাটুক দিনটি।

সারাবাংলা/এমএ/জেডএফ

নিরবচ্ছিন্ন গরমের দিন
নিরবচ্ছিন্ন গরমের দিন
নিরবচ্ছিন্ন গরমের দিন