শুক্রবার ২২ ফেব্রুয়ারি, ২০১৯ ইং , ১০ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৬ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

নিরাপদ খাদ্য নিশ্চয়তাই অগ্রাধিকার: কৃষিমন্ত্রী

জানুয়ারি ৩০, ২০১৯ | ৩:০৯ পূর্বাহ্ণ

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ এখন টেকসই স্বয়ংসম্পূর্ণতার লক্ষ্যে এগিয়ে যাবে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, বাংলাদেশে গণতন্ত্র ও উন্নয়ন একসঙ্গে এগিয়ে যাবে। কৃষিতে বিশেষ অগ্রাধিকার পাবে পুষ্টিসম্মত নিরাপদ খাদ্য নিশ্চয়তা। একইসঙ্গে দারিদ্র নির্মূল ও কৃষি ব্যবস্থায় আধুনিক প্রযুক্তির আরও বেশি প্রসার ঘটানোর লক্ষ্যে রয়েছে বর্তমান সরকারের।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) সচিবালয়ের নিজ কার্যালয়ে জার্মান রাষ্ট্রদূত থমাস ফারেন হোল্টাজের সঙ্গে এক বৈঠকে তিনি এসব কথা বলেন। কৃষি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নাসিরুজ্জামান এসময় উপস্থিত ছিলেন। ওই বৈঠকে কৃষিসহ দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে কথা হয়।

বিজ্ঞাপন

বৈঠকে জার্মান রাষ্ট্রদূত বলেন, গত ১০ বছরে বাংলাদেশের কৃষিতে অনেক উন্নয়ন হয়েছে। উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে জার্মান সরকার সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত। বিশেষ করে কৃষির আধুনিকায়ন ও এ খাতে যন্ত্রের ব্যবহার বাড়াতে সহায়তা করতে চায় তার দেশ। কৃষি বিজ্ঞানীদের উন্নত প্রশিক্ষণ ও কৃষি প্রক্রিয়াজাতকরণ খাতকে আরও উন্নত করতে সহায়তা করার কথাও জানান জার্মান রাষ্ট্রদূত।

বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, ‘বিএনপিকে সংসদে আনতে নানামুখী চেষ্টা চালানো হচ্ছে। দল ছোট না বড়, এটি কোনো বিষয় নয়। দল ছোট হলেও তারা সংসদে এসে গঠনমূলক আলোচনা বা সমালোচনা করতে পারে।’

মন্ত্রী আরও বলেন, বর্তমানে চাহিদার তুলনায় ৩০ লাখ মেট্রিক টল আলু উদ্বৃত্ত রয়েছে। খাদ্য প্রক্রিয়াজাতের মাধ্যমে রফতানির দিকে এগিয়ে যাবে দেশ।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: ,

নিরাপদ খাদ্য নিশ্চয়তাই অগ্রাধিকার: কৃষিমন্ত্রী
বিজ্ঞাপন
বিজ্ঞাপন