বুধবার ১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং , ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

নির্বাচনে কালো টাকা ব্যবহার হলে ব্যবস্থা: দুদক চেয়ারম্যান

ডিসেম্বর ৬, ২০১৮ | ৫:২২ অপরাহ্ণ

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: নির্বাচনী ব্যয়ে প্রার্থীরা কালো টাকার ব্যবহার করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সকালে দুদকের প্রধান কার্যালয়ে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষে গণমাধ্যম ব্যক্তিত্বদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। এতে বিভিন্ন গণমাধ্যমের শীর্ষ কর্মকর্তা ও সাংবাদিক নেতারা উপস্থিত ছিলেন।

এসময় দুদক চেয়ারম্যান জানান, নির্বাচনী ব্যয়ে কোনো প্রার্থী কালো টাকার ব্যবহার করছে কিনা তা নজরে রাখছে দুদক। এক্ষেত্রে দুদকের গোয়েন্দারা কাজ করছে। কোন কোন প্রার্থী অতিরিক্ত ব্যয় করছে, আইনসিদ্ধ নয় এমন প্রচারণার মাধ্যমে খরচ করছে সেসব প্রার্থীরা তালিকাও সংগ্রহ করছে গোয়েন্দারা।

দুদক চেয়ারম্যান বলেন, ‘দেশের মানুষ বা আপনারা-আমরা কেউ চাই না যে নির্বাচনে কালো টাকার ব্যবহার হোক। আমাদের ইনটিলিজেন্স ইউনিটকে একটা গাইড লাইন দিয়েছি, এটি আমি প্রকাশ করতে চাই না। ছোট্ট একটি উদাহরণ দিয়ে বলছি কতগুলো গরু জবাই করে ইলেকশনের প্রচার শুরু হলো। কতগুলো গরু, কতগুলো খাসি জবাই করলেন, কতগুলো লাল পোস্টার করলেন। যেটা আইনসিদ্ধ নয়। সেগুলো আমাদের ইনটিলিজেন্স ইউনিট এটা কালেক্ট করে তারাও একটি তালিকা তৈরি করবেন। আমরা ওই রিপোর্ট নিয়ে আইন অনুযায়ী ব্যবস্থা নেব। এ বিষয়টি নিশ্চিত করব।’

এসময় হলফনামায় প্রার্থীরা মিথ্যা তথ্য দিলে ব্যবস্থা নেওয়ার কথা পুনরায় জানান দুদক চেয়ারম্যান। ইকবাল মাহমুদ বলেন, ‘যারা হলফনামায় তথ্য দেবেন তা যেন সঠিকভাবে দেন, হলফনামা পাবলিক ডকুমেন্ট। আমাদের গোয়েন্দা ইউনিট তা ডাউনলোড করছে। তবে কী করব ভবিষ্যৎ বলবে। আমরা তা বই আকারে সংরক্ষণ করছি।’

সারাবাংলা/ইএইচটি/এমও

নির্বাচনে কালো টাকা ব্যবহার হলে ব্যবস্থা: দুদক চেয়ারম্যান
নির্বাচনে কালো টাকা ব্যবহার হলে ব্যবস্থা: দুদক চেয়ারম্যান
নির্বাচনে কালো টাকা ব্যবহার হলে ব্যবস্থা: দুদক চেয়ারম্যান