বৃহস্পতিবার ১৩ই ডিসেম্বর, ২০১৮ ইং , ২৯শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৫ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করেছেন ট্রাম্প

মার্চ ১৩, ২০১৮ | ৭:০৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প এবং সিআইএ-এর ডিরেক্টর মাইক পম্পেওকে তার স্থলাভিসিক্ত করেছেন বলে জানিছে সংবাদমাধ্যম বিবিসি।

মঙ্গলবার প্রেসিডেন্ট ট্রাম্প তার এক টুইটার পোস্টে লিখেছেন, সিআইএর ডিরেক্টর মাইক পম্পেও আমাদের পরবর্তী পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন। নতুন দায়িত্বে আমাদের জন্য ভালোভাবে কাজ করবেন তিনি।

 

 

এ ছাড়া ট্রম্প তার টুইটে আরও লিখেছেন, আমাদের সঙ্গে কাজ করার জন্য টিলারসনকে ধন্যবাদ।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, গত শুক্রবারই ট্রাম্প টিলারসনকে পদত্যাগ করতে বলে। এরপর টিলারসন আফ্রিকাতে তার ভ্রমণ সংক্ষিপ্ত করে সোমবার ওয়াশিংটন ডিসিতে ফিরে আসেন।

ট্রাম্প ওই টুইটার বিবৃতিতে আরও লিখেছেন, সিআইএর ডেপুটি ডিরেক্টর গিনা হ্যাপসেলকে পম্পেও-এর স্থলাভিসিক্ত করে সিআইএর ডিরেক্টর করা হবে। এ ছাড়া গিনা হ্যাপসেলকে সিআইএর প্রথম নারী প্রধান হিসেবেও উল্লেখ করেন।

এখন পর্যন্ত ট্রাম্প প্রশাসনে যতগুলো বড়পদে পরিবর্তন এসেছে তারমধ্যে অন্যতম হচ্ছে টিলারসনের বরখাস্ত। তবে অাগে থেকেই গুঞ্জন ছিলো টিলারসনের পরিবর্তে মাইক পম্পেও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হতে চলেছে।

যুক্তরাষ্ট্রের বিশিষ্ট্র ব্যবসায়ী ও এক্সন-এর সর্বোচ্চ নির্বাহীকর্মকর্তা রেক্স টিলারসন ২০১৭ সালের ১ ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।

মধ্যপ্রাচ্য সংকটসহ বিভিন্ন বিষয়ে টিলারসনের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের বিরোধ ছিলো। কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করায় টিলারসন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশরের সমালোচনা করেন।

এ ছাড়া উপসাগরীয় দেশগুলোকে কাতারের ওপর অবরোধ শিথিল করার আহ্বান জানান টিলারসন, যেটি ট্রাম্পের সিদ্ধান্তে সঙ্গে সাংঘর্ষিক ছিল।

ট্রাম্প তার টুইটার বিবৃতিতে আরও বলেন, ‘গত ১৪ সাসে অনেক ভালো কাজ করেছেন। আমি তার ও তার পরিবারের মঙ্গল কামনা করি।’

সারাবাংলা/এমআই

পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করেছেন ট্রাম্প
পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করেছেন ট্রাম্প
পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করেছেন ট্রাম্প