মঙ্গলবার ২০শে নভেম্বর, ২০১৮ ইং , ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

পরের ম্যাচেই এলিট ক্লাবে ঢুকছেন কোহলি?

অক্টোবর ২৩, ২০১৮ | ৪:০৮ অপরাহ্ণ

।। স্পোর্টস ডেস্ক ।।

ওয়ানডেতে ১৮ হাজারের বেশি রান করে নিজেকে বিশ্বসেরা সব ব্যাটসম্যানদের মাথার উপরে বসিয়ে রেখেছেন ভারতের ব্যাটিং গ্রেট শচীন টেন্ডুলকার। মাস্টার ব্লাস্টারের প্রায় অর্ধেক রান করেছেন ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি। তবে, ওয়ানডে ক্রিকেটের দশ হাজার রানের সম্মানিত এলিট ক্লাবে ঢোকার দরজায় কড়া নাড়ছেন কোহলি।

এই এলিট ক্লাবে প্রবেশ করতে কোহলির দরকার আর মাত্র ৮১ রান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই কোহলি সেঞ্চুরি হাঁকিয়েছেন। ১০৭ বলে ২১টি চার আর দুটি ছক্কায় করেন ১৪০ রান। ওয়ানডে ক্যারিয়ারে এরই মধ্যে তিনি ৩৬টি সেঞ্চুরির মালিক হয়েছেন, যা দ্বিতীয় সর্বোচ্চ। ওয়ানডেতে সর্বোচ্চ ৪৯টি সেঞ্চুরি করে নিজেকে সবার থেকে আলাদা করে রেখেছেন শচীন।

৪৬৩ ওয়ানডে ম্যাচের ৪৫২ ইনিংসে ১৮ হাজার ৪২৬ রান করে নিজেকে অনন্য এক উচ্চতায় রেখেছেন শচীন। ২০১২ সালে ওয়ানডে ক্রিকেট ছাড়ার আগে তিনি ৪৪.৮৩ ব্যাটিং গড়ে ৪৯টি সেঞ্চুরির পাশাপাশি করেছেন সর্বোচ্চ ৯৬টি হাফ-সেঞ্চুরি। সর্বোচ্চ রানের দিক থেকে শচীন শীর্ষে থাকলেও কোহলি রয়েছেন এই তালিকায় ১৩ নম্বরে। তবে, দশ হাজারি ক্লাবে ঢোকার অপেক্ষায় থাকা কোহলির ব্যাটিং গড়টি আর সবার থেকে একটু বেশিই। ২১২ ওয়ানডে ম্যাচের ২০৪ ইনিংসে ব্যাট হাতে নামা কোহলির রান ৯৯১৯, ব্যাটিং গড় ৫৮.৬৯। ভারতের এই দলপতি দ্বিতীয় সর্বোচ্চ ৩৬টি সেঞ্চুরির পাশাপাশি করেছেন ৪৮টি হাফ-সেঞ্চুরি।

সর্বোচ্চ রানের তালিকায় দুই থেকে দ্বাদশ স্থানে রয়েছেন যথাক্রমে শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা (১৪২৩৪), অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (১৩৭০৪), শ্রীলঙ্কান সনাথ জয়সুরিয়া (১৩৪৩০), মাহেলা জয়াবর্ধনে (১২৬৫০), পাকিস্তানের ইনজামাম উল হক (১১৭৩৯), দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস (১১৫৭৯), ভারতের সৌরভ গাঙ্গুলি (১১৩৬৩), রাহুল দ্রাবিড় (১০৮৮৯), ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা (১০৪০৫), শ্রীলঙ্কার তিলকারত্নে দিলশান (১০২৯০) এবং ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (১০১২৩)।

কোহলি যেভাবে নিজেকে নিয়ে চলেছেন তাতে কিংবদন্তি ব্যাটসম্যানদের তালিকায় উপরের দিকে যাওয়া সময়ের ব্যাপার মাত্র। তার সবশেষ খেলা ১৩ ওয়ানডেতে করেছেন ৬টি সেঞ্চুরি। দেখে নেওয়া যাক তার খেলা সবশেষ ১৩ ইনিংসের রান। গত বছরের ২২ অক্টোবর নিউজিল্যান্ডের বিপক্ষে মুম্বাইয়ে কোহলি করেন ১২১ রান। ঠিক এক বছরে এরপরের ইনিংসগুলোতে তার রান যথাক্রমে ২৯, ১১৩, ১১২, ৪৬*, ১৬০*, ৭৫, ৩৬, ১২৯*, ৭৫, ৪৫, ৭১ এবং ১৪০।

আগামীকাল (২৪ অক্টোবর) বিশাখাপত্তমে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবেন কোহলি। এশিয়া কাপের আসরে খেলেননি, ছিলেন বিশ্রামে। তবে, যেভাবে ভারতের রানমেশিন হয়ে উঠেছেন তাতে দশ হাজারি ক্লাবের এলিট ক্লাবে ঢুকতে খুব একটা সময় লাগবে না কোহলির। হয়তো দ্বিতীয় এই ম্যাচেই এলিট ক্লাবের নতুন সদস্য হবে তিনি, নয়তো অপেক্ষা করতে হবে আর কিছু সময়।

সারাবাংলা/এমআরপি

পরের ম্যাচেই এলিট ক্লাবে ঢুকছেন কোহলি?
পরের ম্যাচেই এলিট ক্লাবে ঢুকছেন কোহলি?
পরের ম্যাচেই এলিট ক্লাবে ঢুকছেন কোহলি?