শুক্রবার ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৬ আশ্বিন, ১৪২৫, ১০ মুহররম, ১৪৪০

পর্দা নামলো ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ অলিম্পিক গেমসের

ফেব্রুয়ারি ২৬, ২০১৮ | ১:৩৭ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে গত ৯ ফেব্রুয়ারি পর্দা উঠেছিল ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ শীতকালীন অলিম্পিক গেমসের। প্রতিযোগিতাটি ৯-২৫ ফেব্রুয়ারি দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাঙয়ে অনুষ্ঠিত হয়। ১৭ দিন ব্যাপী এই ইভেন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করেন দেশটির প্রেসিডেন্ট মুন জে ইন। নরওয়ের শ্রেষ্ঠত্বের মধ্য দিয়ে শেষ হলো ২৩তম শীতকালীন অলিম্পিক গেমস-২০১৮।

এবারের আসরে ১৪টি স্বর্ণ, ১৪টি রৌপ্য ও ১১টি ব্রোঞ্জসহ মোট ৩৯টি পদক জিতে চ্যাম্পিয়ন হয়েছে নরওয়ে। ১৪টি স্বর্ণ, ১০টি রৌপ্য ও ৭টি ব্রোঞ্জসহ মোট ৩১টি পদক নিয়ে রানার্স-আপ হয়েছে জার্মানি। ১১টি স্বর্ণ, ৮টি রৌপ্য ও ১০টি ব্রোঞ্জ জিতে মোট ২৯টি পদক নিয়ে তৃতীয় হয়েছে কানাডা।

এছাড়া ৯টি স্বর্ণ, ৮টি রৌপ্য ও ৬টি ব্রোঞ্জ জিতে চতুর্থ হয়েছে যুক্তরাষ্ট্র । ৮টি স্বর্ণ, ৬টি রৌপ্য ও সমানসংখ্যক ব্রোঞ্জ জিতে পঞ্চম হয়েছে নেদারল্যান্ডস।

২৩তম শীতকালীন অলিম্পিক গেমস এশিয়া মূল ভূখণ্ডে অনুষ্ঠিত প্রথম শীতকালীন অলিম্পিক। এবারের আসরে ১৫টি ডিসিপ্লিনে ১০২টি ইভেন্ট অনুষ্ঠিত হয়। ৯৩টি দেশের প্রায় তিন হাজার অ্যাথলেট অংশ নেন। এবারের এই ২৯তম শীতকালীন অলিম্পিক গেমসে ১৫টি ডিসিপ্লিনে ১০২টি ইভেন্ট অনুষ্ঠিত হয়। ৯২টি দেশের ২ হাজার ৯২২ জন অ্যাথলেট অংশ নেন। তার মধ্যে পুরুষ অ্যাথলেট ছিলেন ১ হাজার ৬৮০ জন আর নারী অ্যাথলেট ছিলেন ১ হাজার ২৪২ জন।

২০১১ সালের জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার ডারবানে অনুষ্ঠিত আন্তর্জাতিক অলিম্পিক কমিটি আইওসির ১২৩তম সেশনের পর স্বাগতিক শহরের নাম ঘোষণা করা হয়। স্বাগতিকের জন্য আবেদনকৃত অন্য প্রার্থী শহর ছিল অ্যানিসে, ফ্রান্স এবং মিউনিখ, জার্মানি। পিয়ংচ্যাঙ পূর্বের দরপত্রে ভ্যাঙ্কুবার, কানাডা ও সোচি, রাশিয়ার নিকট হেরে তৃতীয় দরপত্রে বিজয়ী হয়।

ঐতিহাসিক এ আসরে অংশ নেওয়ার মধ্যে দিয়ে অবসান হয়েছে দুই কোরিয়ার মধ্যে চির বৈরি সম্পর্কের। উদ্বোধনী মার্চপাস্টে সব দলের শেষে এক ছাতার নিচে হাজির হন দুই কোরিয়ার অ্যাথলেটরা। সবার পরনে ছিল শান্তির প্রতীক সাদা পোশাক।

এর আগে ১৯৮৮ সালে গ্রীষ্মকালীন অলিম্পিক সিউলে অনুষ্ঠিত হয়েছিল। সাপ্পোরো, জাপান ১৯৭২ ও নাগানো, জাপান ১৯৯৮ এর পরে পিয়ংচ্যাঙ তৃতীয় এশীয় শহর যারা শীতকালীন অলিম্পিকের স্বাগতিক হওয়ার সৌভাগ্য অর্জন করে। এটি ছিল ১৯৯২ সালের পরে স্কী রিসোর্ট শহরে অনুষ্ঠিত প্রথম শীতকালীন অলিম্পিক।

সারাবাংলা/এমআরপি

পর্দা নামলো ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ অলিম্পিক গেমসের
পর্দা নামলো ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ অলিম্পিক গেমসের