বুধবার ১৪ই নভেম্বর, ২০১৮ ইং , ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৫ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

পাকিস্তানের পর নেপালকেও উড়িয়ে দিলো মেয়েরা

আগস্ট ১৩, ২০১৮ | ৮:৪৯ অপরাহ্ণ

। । স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: মাঠে নামলেই প্রতিপক্ষকে গোলবন্যায় ভাসিয়ে দেওয়াটা যেন অভ্যাসে পরিণত করেছে বাংলাদেশের খুদে নারী ফুটবলাররা। ভুটানে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে পাকিস্তানকে ১৪-০ গোলের বিশাল ব্যবধানে উড়িয়ে দেওয়ার পর নিজেদের দ্বিতীয় ম্যাচে নেপালের মুখোমুখি হয় টাইগ্রেসরা। সোমবার (১৩ আগস্ট) গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেপালকে ৩-০ গোলে হারিয়েছে মারিয়া-শামসুন্নাহাররা।

ভূটানের চাংলিমিথান স্টেডিয়ামে আজকের ম্যাচে বাংলাদেশের মেয়েদের প্রথম গোলটা পেতে বেগ পেতে হয়েছে বেশ।

প্রথমার্ধের অতিরিক্ত সময়ে মারিয়া মান্ডার পাস থেকে তহুরার হেডে এগিয়ে যায় বাংলাদেশ (১-০)। দ্বিতীয়ার্ধে এসে ৫১ মিনিটে দলের অধিনায়ক নেপালের সঙ্গে ব্যবধান দ্বিগুণ করেন। রক্ষণ থেকে ফিরে আসা বলকে বাঁ পায়ে কার্ভ শট দিয়ে বল জালে জড়ান মারিয়া।

পুরো ম্যাচজুড়ে আধিপত্য বজায় রাখা দেশের মেয়েরা ম্যাচের তৃতীয় গোলটি পায় ৬৭ মিনিটে। ডিফেন্ডারের ভুলকে কাজে লাগিয়ে গোল করেন সাজেদা খাতুন।

সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরে ছয়টি দল অংশ নেয়। দলগুলো হলো ভুটান, ভারত, বাংলাদেশ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা। বাংলাদেশ রয়েছে ‘বি’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ ছিল পাকিস্তান ও নেপাল। অন্যদিকে ‘এ’ গ্রুপে রয়েছে ভারত, শ্রীলঙ্কা ও স্বাগতিক ভুটান দল। এর আগে বাংলাদেশের বিপক্ষে হেরে নিজেদের দ্বিতীয় ম্যাচে নেপালের বিপক্ষে ৪-০ গোল হেরেছিল পাকিস্তানের মেয়েরা। তাতে বিদায়ঘণ্টা বাজে টুর্নামেন্ট থেকে। আর সেমি ফাইনালে উঠে বাংলাদেশ-নেপাল।

৯ থেকে ১৩ আগস্ট পর্যন্ত হবে গ্রুপ পর্বের ম্যাচগুলো। ১৬ আগস্ট হবে দুটি সেমি ফাইনাল। আর ১৮ তারিখ হবে ফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ।

আট মাস আগে ঢাকায় হওয়া সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপ, এরপর হংকংয়ে আমন্ত্রণমূলক জকি কাপ আর চলমান সাফের আসর নিয়ে মোট তিন আসরে বাংলাদেশের এই মেয়েরা খেলে ফেললো মোট ৯টি ম্যাচ। যেখানে প্রতিপক্ষের জালে মোট ৫৪ বার বল জড়িয়ে দিয়েছে খুদে বাঘিনীরা। আর এই দলটির বিপক্ষে প্রতিপক্ষরা মাত্র ২টি গোল করতে পেরেছে। এরমধ্যে বাংলাদেশ ঢাকায় হওয়া সাফে কোনো গোলই হজম করেনি। আর হংকংয়ে মালয়েশিয়ার বিপক্ষে জিতেছিল ১০-১ গোলের বিশাল ব্যবধানে। আর গোল হজম করা অন্য ম্যাচটি ছিল ইরানের বিপক্ষে। জকি কাপের সেই ম্যাচে টাইগ্রেসরা জিতেছিল ৮-১ গোলের ব্যবধানে।

প্রায় হারতে ভুলে যাওয়া এই মেয়েরা গত সাফে জিতেছিল নেপাল (৬-০), ভুটান (৩-০), ভারত (৩-০) আর ফাইনালে আবারো ভারতের বিপক্ষে (১-০)। জকি কাপে মালয়েশিয়া, ইরানের পর ফাইনালে হারিয়েছিল স্বাগতিক হংকংকে (৬-০)।

এ জয়ে চ্যাম্পিয়নশিপের সেমি ফাইনালে পা রেখেছে বাংলাদেশ।

সারাবাংলা/এমআরপি

পাকিস্তানের পর নেপালকেও উড়িয়ে দিলো মেয়েরা
পাকিস্তানের পর নেপালকেও উড়িয়ে দিলো মেয়েরা
পাকিস্তানের পর নেপালকেও উড়িয়ে দিলো মেয়েরা