বুধবার ২০ জুন, ২০১৮, ৬ আষাঢ়, ১৪২৫, ৫ শাওয়াল, ১৪৩৯

পাবলো শাহির প্রবন্ধগ্রন্থ ‘কবিতা বিষয়ে অধিবিদ্যা পাঠ’

ফেব্রুয়ারি ২৮, ২০১৮ | ১০:০১ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

মহান অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কবি পাবলো শাহির পঞ্চম প্রবন্ধগ্রন্থ ‘কবিতা বিষয়ে অধিবিদ্যা পাঠ’।

পাবলো শাহি কবি এবং কবিতার পাঠক। শুধু পাঠকই নন, তিনি যথারীতি একজন সক্রিয় পাঠক। সক্রিয় পাঠক বলেই তাঁর পাঠ থেকে আসে প্রতিক্রিয়া। তাঁর সচল ও সক্রিয় লেখনী সে প্রতিক্রিয়া বাণীবদ্ধ না করা পর্যন্ত স্থির বসতে পারে না। অনুভব, পাঠ ও লেখনী এভাবে অস্থির সচল থাকে বলেই ক্রমবর্ধমান এবং ক্রম-অগ্রসরমান সাহিত্যের জগৎ।

সাহিত্যের এ অগ্রসরমানতা একরৈখিক গতিবদ্ধতা অতিক্রম করে বহুমাত্রিক বৈচিত্র্যে ঋদ্ধ হয় যখন কবি’র লেখনী থেকে শুধু কবিতা উদ্গত না হয়ে সে লেখনী থেকে আরও আসে কবিতাবোধের রসায়ন এবং অপরের কবিতায় সে রসায়নের ব্যবহারিক প্রয়োগ।

পাবলো শাহি’র লেখনী সাহিত্যের এ বৈচিত্র্যে বিভাসঞ্চার করেছেন যে সকল গ্রন্থের মাধ্যমে তাদের মধ্যে থেকে দুইখানা বক্ষমান প্রবন্ধে আলোচ্য: ‘সাহিত্যপাঠ ও ভাবনা: বিবেচনা-পুনর্বিবেচনা ও ‘আমাদের কোড আমাদের ইশারা এবং ভাষার বিনির্মাণ।

প্রবন্ধগ্রন্থটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা ‘ছোট কবিতা’। বইটির প্রচ্ছদ করেছেন কবি নিজে। নামলিপি লিখেছেন মোস্তাফিজ কারিগর। প্রবন্ধগ্রন্থটি উৎসর্গ করেছেন— কোরাইশী গোলাম মহিউদ্দীন, সৈয়দ আব্দুর রহমান, কবি দাদ আলী,  খান জাহান আলী, নবাব সিরাজুদ্দৌলা, উম্মে জোহরা ও সৈয়দ আবুল হুসেনকে।

২৪৭ পৃষ্ঠার বইটির বিনিময় মূল্য ৪২৫ টাকা। বইটি মেলার লিটলম্যাগ কর্নারে ও শাহবাগ আজীজ সুপার মার্কেটে পাওয়া যাচ্ছে।

পাবলো শাহির প্রবন্ধগ্রন্থ ‘কবিতা বিষয়ে অধিবিদ্যা পাঠ’
পাবলো শাহির প্রবন্ধগ্রন্থ ‘কবিতা বিষয়ে অধিবিদ্যা পাঠ’