বুধবার ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ৪ আশ্বিন, ১৪২৫, ৮ মুহররম, ১৪৪০

‘পুঁজিবাজারে ২ ধস আ.লীগ সরকার ভালোভাবেই বুঝেছে’

সেপ্টেম্বর ১২, ২০১৮ | ৫:৩৮ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আমাদের সিকিউরিটিজ মার্কেটে দুই বার বড় ধরনের ধস হয়েছে। এই ধস আমরা ভালোভাবেই বুঝতে পেরেছি। বিশেষ করে আওয়ামী লীগ সরকার খুব ভালোভাবেই বুঝেছে। কেননা দুইটি ধসই তাদের সময়ে ঘটেছে।

বুধবার (১২ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) রজত জয়ন্তী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বিএসইসি চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম।

অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজারের দুই বিপর্যয়ের পর ২০১৮ সালে এসে আমরা একটু তৃপ্তিবোধ করতে পারি। এই তৃপ্তিবোধের কারণ হলো— এখন আমাদের সিকিউরিটিজ মার্কেট সত্যিকার অর্থেই সুপ্রতিষ্ঠিত। এই মার্কেটের অগ্রযাত্রা এখন কোনোভাবেই রোধ করা যাবে না। এরই মধ্যে আন্তর্জাতিকভাবেও আমরা অনেক স্বীকৃতি পেয়েছি।

তিনি আরও বলেন, আমাদের পুঁজিবাজার একটা নতুন ধারায় প্রবর্তিত হয়েছে। এই পুঁজিবাজার কয়েকবার বেশ ঊর্ধমুখীতে চলে গিয়েছিল। তবে মার্কেট কিভাবে সংস্কার করা যায়, সেজন্য গত ছয় বছর বর্তমান কমিশন অনেক কাজ করেছে।

অর্থমন্ত্রী বলেন, আমার বলতে দ্বিধা নেই, বিএসইসির বয়স ২৫ বছর হলেও প্রকৃতপক্ষে একটা কার্যকর পুঁজিবাজার তৈরি হয়েছে ২০১১ সাল থেকে। বিভিন্ন আইন-কানুন, বিধিমালা ও যেসব অবকাঠামোর প্রয়োজন ছিল, সেগুলো ২০১১ সালের আগে মোটেই ছিল না।

তিনি বলেন, গত ছয় বছরে আমরা অনেক আইন-কানুন প্রতিষ্ঠিত করেছি। আমরা খুবই আশাবাদী, আগামী বছর দুয়েকের মধ্যে পুঁজিবাজার শক্ত অবস্থানের বিষয়টি প্রকাশ করতে সক্ষম হবে।

আবুল মাল আবদুল মুহিত বলেন, ব্যাংক সাধারণত যে ঋণটি দেবে, সেটা হবে অল্প সময়ের জন্য। লম্বা সময়ের জন্য ঋণ হয় না, ঋণ হওয়াটা উচিতও না। লম্বা সময়ের জন্য ঋণ আপনি সিকিউরিটিজ মার্কেট থেকে আহরণ করবেন নতুন নতুন আইপিও‘র মাধ্যমে।

অর্থমন্ত্রী বলেন, কৌশলগত বিনিয়োগকারীর হিসেবে চীনের দুই স্টক এক্সচেঞ্জের কাছে শেয়ার বিক্রির টাকা পুঁজিবাজারে তিন বছরের জন্য সুনির্দিষ্ট কোম্পানিতে বিনিয়োগ করলে কর অবকাশ সুবিধা দেওয়া হবে। তবে এই টাকাটা কমপক্ষে তিন বছরের জন্য পুঁজিবাজারে রাখতে হবে। এটি করা হলে কর অবকাশ সুবিধা আমরা ৫ শতাংশ করে দেবো। এই সুবিধা আজ থেকেই কার্যকর হবে।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , ,

‘পুঁজিবাজারে ২ ধস আ.লীগ সরকার ভালোভাবেই বুঝেছে’
‘পুঁজিবাজারে ২ ধস আ.লীগ সরকার ভালোভাবেই বুঝেছে’