রবিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ ইং , ১২ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৮ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

পোপের বিরুদ্ধে কট্টর ধর্মগুরুর প্রচারপত্র!

ফেব্রুয়ারি ১১, ২০১৯ | ৮:৫৯ পূর্বাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

উদারপন্থী পোপ ফ্রান্সিসের সমালোচনায় প্রচারপত্র লিখেছেন কার্ডিনাল গেরহার্ড মুলার (৭১) নামে পদচ্যুত ভ্যাটিকানের সাবেক এক উচ্চপদস্থ কট্টর ধর্মগুরু। মুলার জার্মানিতে ‘কংগ্রেগেশন ফর দা ডক্ট্রিন অব দ্য ফেইথের’ প্রধান হিসেবে কর্মরত ছিলেন। খবর রয়টার্সের।

বিভিন্ন খ্রিস্টান ধর্মীয় সংবাদমাধ্যমে ফাঁস হওয়া ওই প্রচারপত্রটিকে উল্লেখ করা হয় ‘ম্যানিফেস্ট অব ফেইথ’ শিরোনামে। সেখানে সরাসরি পোপের নাম উল্লেখ না থাকলেও যেসব বিষয় কথা বলা হয়েছে তাতে পোপকেই ইঙ্গিত করা হয়।

প্রচারপত্রে বলা হয়েছে, তিনি দিকভ্রান্ত হয়েছেন ও খ্রিস্টান রীতিনীতির বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। যাজকদের কৌমার্য মেনে চলা ও নারীদের ধর্মগুরুর পদে নিয়োগ না দেওয়ার মতো স্পর্শকাতর বিষয়ে তাকে শিথিল হতে দেখা গেছে।

বিজ্ঞাপন

ক্যাথলিক ধর্মের মূল বিষয়গুলোতে পোপকে দুর্বল বলে দাবি করা হয় প্রচারপত্রে। বলা হয়, তিনি সমকামিতা ও বিবাহবিচ্ছেদ হালকাভাবে দেখছেন। জোর দিচ্ছেন বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও অন্যান্য সামাজিক ইস্যুগুলোতে।

এছাড়া, পোপ ফ্রান্সিস মিসরের আল আজহারের গ্র্যান্ড ইমাম আহমেদ আল তাইয়েবের সঙ্গে বিশ্ব-শান্তির যে যৌথ ইশতেহারে স্বাক্ষর করেছেন, প্রচারপত্রে তারও সমালোচনা করা হয়েছে।

তবে প্রকাশিত এই প্রচারপত্র সম্পর্কে ভ্যাটিকান এখনও কোন মন্তব্য করেনি।

সারাবাংলা/এনএইচ

Tags: ,

পোপের বিরুদ্ধে কট্টর ধর্মগুরুর প্রচারপত্র!
বিজ্ঞাপন
বিজ্ঞাপন