রবিবার ২৭ মে, ২০১৮ , ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৫, ১০ রমযান, ১৪৩৯

প্রতিভাবানদের মূল্যায়ন করতে পারিনি: জাকারবার্গ

ফেব্রুয়ারি ৫, ২০১৮ | ৬:২৭ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

হার্ভার্ডের ডর্মরুম প্রজেক্ট থেকে আমরা কতদূর এগিয়ে এসেছি তা উপলব্ধি করতে পারছি! পৃথিবীর সকলকে একত্রিত করতে আমাদের আরও দৃঢ় মনোভাব নিয়ে কাজ করতে হবে। ভবিষ্যতে আমাদের আরও ভালো করার জন্য উদ্যোগ গ্রহণ করতে হবে।

২০১৮ সালের ৪ ফেব্রুয়ারি বিশ্বের সব থেকে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ১৪তম জন্মদিন উপলক্ষ্যে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এক বিবৃতিতে এ কথা বলেন।

তিনি আরও বলেন, মাত্র উনিশ বছর বয়সে ফেসবুকের যাত্রা শুরু করেছিলাম। তখন আমি কোন কোম্পানি বা বিশ্বব্যাপী ইন্টারনেট সেবা তৈরির বিষয়ে কিছুই জানতাম না। বছরের পর বছর ধরে আমি প্রায় নানা ভুল করেছি যা আপনারা উপলব্ধি করতে পারেন।

নিজের দায় স্বীকার করে তিনি বলেন, আমি ভুল ব্যক্তিদের বিশ্বাস করেছিলাম এবং প্রতিভাবানদের মূল্যায়ন করতে পারিনি। যার ফলে আমাকে কয়েক ডজন প্রযুক্তিগত ত্রুটি এবং খারাপ ডিলের সম্মুখীন হতে হয়েছিল। গুরুত্বপূর্ণ কন্টেন্ট থেকে পিছিয়ে পড়েছিলাম। কিন্তু আমরা সেই চ্যালেঞ্জ মোকাবেলা করে এগিয়ে যাবার জন্যে যথেষ্ট চেষ্টা করেছি।

পুরোপুরি জানা ভাল যে, আমরা আবার এবং আবারও ব্যর্থ হব। এটা আমাদের এগিয়ে যেতে সহায়তা করেছে। আমরা ভুল থেকে শিক্ষা নিয়েছি।

জাকারবার্গ বলেন, এই যাত্রায় আমাদের খুব শীঘ্রই উন্নতি করতে কাজ চালিয়ে যেতে হবে। যোগাযোগ মাধ্যম আরও সক্রিয় করতে সবাইকে ফেসবুকে ব্যবহারে উৎসাহিত করতে পরামর্শও দিয়েছেন জাকারবার্গ।

ফেসবুকের ১৪ বছরের এই পথচলায় পৃথিবীর সব থেকে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমের অংশীদার হতে পেরে তিনি ফেসবুক ব্যবহারকারীদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সারাবাংলা/এসও/এমআই

আরও পড়ুন