বুধবার ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ৪ আশ্বিন, ১৪২৫, ৮ মুহররম, ১৪৪০

প্রতীকী অনশনে বিএনপি

সেপ্টেম্বর ১২, ২০১৮ | ১০:৪১ পূর্বাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: দলীয় চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়ার মুক্তির দাবিতে প্রতীকী অনশন কর্মসূচি পালন করছে বিএনপি।

বুধবার (১২ সেপ্টেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এই প্রতীকী কর্মসূচি পালন করছেন বিএনপির বিভিন্ন স্তরের নেতাকর্মীরা। ২০ দলীয় জোটের শরিক দলগুলোর কয়েকজন শীর্ষ নেতাও উপস্থিত আছেন প্রতীকী অনশনের এই কর্মসূচিতে।

পূর্ব ঘোষণা অনুযায়ী, বুধবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই কর্মসূচি পালন করার কথা ছিল বিএনপির। তবে সকাল ৯টা থেকেই ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে হাজির হতে থাকেন বিএনপিসহ এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীরা। সকাল ১০টা নাগাদ নেতাকর্মীদের উপস্থিতিতে ইনস্টিটিউশন চত্বর পূর্ণ হয়ে যায়। তবে এখনও বিএনপি ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা কর্মসূচিস্থলে আসছেন।

অনশন কর্মসূচিতে অংশ নিতে আসা নেতাকর্মীদের হাতে রয়েছে খালেদা জিয়ার মুক্তির দাবিতে লেখা বিভিন্ন প্ল্যাকার্ড। এছাড়া তারা ‘মুক্তি মুক্তি মুক্তি চাই, খালেদা জিয়ার মুক্তি চাই’ বলে স্লোগানও দিচ্ছেন।

প্রতীকী এই অনশন কর্মসূচিতে উপস্থিত আছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ড. মঈন খান, দলের ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ, সেলিমা রহমান, রুহুল আলম চৌধুরী, আহমেদ আজম খান, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, আমান উল্লাহ আমান, জয়নুল আবদিন ফারুকসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা। এছাড়া ২০ দলীয় জোটের শরিক দলগুলোর কয়েকজন শীর্ষ নেতাও উপস্থিত হয়েছেন প্রতীকী অনশনে।

এদিকে, বিএনপির অনশন কর্মসূচিকে ঘিরে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চত্বরসহ এর আশপাশের এলাকায় মোতায়েন করা হয়েছে বাড়তি পুলিশ। অপ্রীতিকর যেকোনো পরিস্থিতি এড়াতে প্রস্তুত তারা।

এর আগে, গতকাল রাতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাছ থেকে আজকের এই প্রতীকী অনশন কর্মসূচি পালনের মৌখিক অনুমতি পায় বিএনপি।

এর আগে, গত সোমবার (১০ সেপ্টেম্বর) সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে বিএনপি। এ দিন সকাল ১১টায় এ কর্মসূচি শুরু হওয়ার কথা থাকলেও নেতাকর্মীরা সকাল ১০টা থেকেই কর্মসূচিস্থলে আসতে শুরু করেন। নেতাকর্মীদের ভিড় ছড়িয়ে পড়ে প্রেসক্লাবের সামনের সড়ক থেকে কদম ফোয়ারা মোড় পর্যন্ত। এতে পল্টনের একপাশে যান চলাচল বন্ধ যায়। সকাল ১১টা ৫০ মিনিটে যখন মির্জা ফখরুল ইসলাম আলমগীর বক্তৃতা শুরু করেন, তখন বিকল্প সড়কের দিকে চলতে থাকা বাসগুলো মূল সড়কের দিকে ঘুরিয়ে দেয় পুলিশ।

সারাবাংলা/এজেড/টিআর

Tags: ,

প্রতীকী অনশনে বিএনপি
প্রতীকী অনশনে বিএনপি