মঙ্গলবার ২৩শে অক্টোবর, ২০১৮ ইং , ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১৩ই সফর, ১৪৪০ হিজরী

প্রধানমন্ত্রী জাতিকে বিভ্রান্ত করেছেন: মওদুদ

জানুয়ারি ১৩, ২০১৮ | ২:৩৩ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নির্বাচনকালীন সরকার গঠনের কথা বলে প্রধানমন্ত্রী জাতিকে বিভ্রান্ত করেছেন— এমন অভিযোগ করলেন বিএনপির  স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

শনিবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ অভিযোগ করেন মওদুদ। খালেদা জিয়ার বিরুদ্ধে হয়রানিমূলক মামলার প্রতিবাদে ‘ডেমোক্রেটিক মুভমেন্ট’ আয়োজিত এই অনুষ্ঠানে তিনি শুক্রবার জাতির উদ্দেশ্যে দেওয়া প্রধানমন্ত্রীর ভাষণের সমালোচনা করেন।

প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্যের জবাবে ব্যারিস্টার মওদুদ বলেন, ‘নির্বাচনকালীন সময়ের জন্য সরকার গঠনের কোন বিধান সংবিধানে নেই। সুতরাং নির্বাচনকালীন সময়ের জন্য সরকার গঠনের কথা বলে তিনি (প্রধানমন্ত্রী) জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন। মূল কথাটা হলো দলীয় সরকারের অধীনেই নির্বাচন হবে, সেটিই তিনি বোঝাতে চেয়েছেন। নির্বাচনের আগে সংসদ ভেঙে দেবেন কিনা, সেটা তিনি বলেননি।’

প্রধানমন্ত্রীর ভাষণে দেশের বাস্তবচিত্র উঠে আসেনি উল্লেখ করে তিনি বলেন, ‘দায়িত্বশীল ব্যক্তি হিসেবে প্রধানমন্ত্রীর কাছ থেকে জাতি একটি দিক নির্দেশনামূলক বক্তব্য আশা করেছিল। কিন্তু তার বক্তব্যে দেশের বাস্তব চিত্র উঠে আসেনি। তিনি শুধু তার সরকারের সাফল্য, উন্নয়ন এবং বিরোধী দলকে অর্থাৎ খালেদা জিয়াকে যেভাবে আঘাত করা যায় সে ভাবে তিনি করেছেন।’

`কিন্তু দেশে যে গণতন্ত্র নেই, সেটা তিনি বলেননি, আইনের শাসন যে আজ বিলুপ্তির পথে, সেটা তিনি বলেননি। প্রধান বিচারপতি এস কে সিনহাকে অপসারণের মাধ্যমে সুপ্রিম কোর্টের স্বাধীনতার মৃত্যু ঘটিয়েছেন, সে কথাও তিনি বলেননি। সুপ্রিম কোর্টের বিচারপতিদের অপসারণের জন্য এখন আর কোনো আইনগত পদ্ধতির প্রয়োজন নেই — এ কথাটা তিনি বলেননি। তিনি এমন এক পথে বিচারপতি এস কে সিনহাকে পদত্যাগ করতে বাধ্য করেছেন, যার আইনগত কোনো ভিত্তি নেই। পার্লামেন্টের ইমপিচমেন্ট বা  সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল দিয়ে বিচারপতিদের অপসারণ দরকার নেই, এ কথাগুলো ভাষণে উল্লেখ করেননি’— বলেও অভিযোগ তোলেন ব্যারিস্টার মওদুদ।

ডেমোক্রেটিক মুভমেন্টের সভাপতি শাহাদাত হোসেন সেলিমের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিএনপির যুগ্মমহাসচিব মুজিবুর রহমান সারোয়ার, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, ন্যাপের মহাসচিব এম গোলাম মোস্তফা ভুঁইয়া ও বিএনপির নির্বাহী সদস্য আবু নাসের মুহম্মদ রহমত উল্লাহ ।

সারাবাংলা/এজেড/জেডএফ

প্রধানমন্ত্রী জাতিকে বিভ্রান্ত করেছেন: মওদুদ
প্রধানমন্ত্রী জাতিকে বিভ্রান্ত করেছেন: মওদুদ
প্রধানমন্ত্রী জাতিকে বিভ্রান্ত করেছেন: মওদুদ