মঙ্গলবার ১৩ই নভেম্বর, ২০১৮ ইং , ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিলের গুজবে ক্ষুব্ধ মন্ত্রণালয়

আগস্ট ১৭, ২০১৮ | ১০:৪৯ অপরাহ্ণ

।। মেজবাহ শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ‘এ বছর থেকে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা আর নেওয়া হবে না’ এমন গুজবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি একটি নামসর্বস্ব অনলাইন নিউজ পোর্টালে এমন সংবাদ প্রকাশিত হয়। এরপর সামাজিক যোগাযোগমাধ্যমে ফেসবুকে ভাইরাল হলে বিভ্রান্তিতে পড়েন অভিভাবকরা। বিভিন্ন গণমাধ্যম কার্যালয়ে ফোন করেন অনেকে। এরপরই বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নজরে আসে।

মন্ত্রণালয় এমন দায়িত্বহীন সংবাদ প্রকাশ করায় সংশ্লিষ্ট অনলাইন ও প্রতিবেদকের প্রতি উষ্মা প্রকাশ করে।

সূত্র জানায়, গত ৮ আগস্ট সচিবায়লয়ে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন নবগঠিত এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ইরাব) নেতারা। ইরাব নেতাদের সঙ্গে মন্ত্রী প্রাথমিক শিক্ষাসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন।

ওই বৈঠকের পর ‘এ বছর থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিল’ শিরোনামে সংবাদ প্রকাশ করে ওই অনলাইন নিউজ পোর্টালটি।

এর আগে গত ২৫ জুলাই প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষার সময়সূচি ঘোষণা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আগামী ১৮ নভেম্বর থেকে পরীক্ষা শুরু হবে।

মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, পরীক্ষা যথা সময়ে অনুষ্ঠিত হবে। এ বছর থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা হচ্ছে না এমন সংবাদ প্রকাশের পর মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংশ্লিষ্ট প্রতিবেদকের প্রতি উষ্মা প্রকাশ করা হয়েছে। এমন গুজব ছড়ানোকে দায়িত্বজ্ঞানহীন সাংবাদিকতা হিসেবে আখ্যা দিয়ে ওই সূত্রটি জানায়, সংশ্লিষ্ট প্রতিবেদক তার ভুল স্বীকার করে দুঃখ প্রকাশ করেছেন।

এর আগে ২০১৬ সালে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার জানিয়েছিলেন, প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত হওয়ায় দুইটি পাবলিক পরীক্ষার আর প্রয়োজন হবে না। সেক্ষেত্রে প্রাথমিকের পরীক্ষা উঠিয়ে দেওয়া হবে। তার ঘোষণা অনুযায়ী, ওই বছর থেকেই পরীক্ষা বাদ দেওয়ার কথা ছিল। তবে নানা জটিলতায় তা কার্যকর হয়নি। ফলে জনগণের মধ্যে এ পরীক্ষার ব্যাপারে আগে থেকেই অস্বচ্ছ ধারণা ছিল।

সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষার সময়সূচি:
প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে আগামী ১৮ নভেম্বর। গত মঙ্গলবার (১৪ আগস্ট) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব আবদুল ওয়াহেদ স্বাক্ষরিত চূড়ান্ত সময়সূচি প্রকাশ করা হয়। ঘোষিত সূচি অনুসারে আগামী ১৮ নভেম্বর প্রাথমিক ও ইবতেদায়ির ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর প্রাথমিকের বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং ইবতেদায়ির বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর প্রাথমিকের প্রাথমিক বিজ্ঞান ও ইবতেদায়ির আরবি, ২৫ নভেম্বর প্রাথমিক ও ইবতেদায়ির গণিত, ২৬ নভেম্বর প্রাথমিকের ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ইবতেদায়ির কোরআন মাজিদ ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সব পরীক্ষা নেওয়া হবে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

এই বছর প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষায় বসবে মোট ৩৪ লাখ ৪৫ হাজার শিক্ষার্থী।

সারাবাংলা/এটি

Tags:

প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিলের গুজবে ক্ষুব্ধ মন্ত্রণালয়
প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিলের গুজবে ক্ষুব্ধ মন্ত্রণালয়
প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিলের গুজবে ক্ষুব্ধ মন্ত্রণালয়