রবিবার ১৬ই ডিসেম্বর, ২০১৮ ইং , ২রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ৮ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

ফুলকপি চাষি রোবট

মার্চ ৭, ২০১৮ | ৭:২৯ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

ইংল্যান্ডের কর্নওয়াল। ফুলকপির ক্ষেত। অন্য সব ফুলকপির ক্ষেত থেকে অনেক আলাদা। এই ক্ষেতে দূর দূর পর্যন্ত চোখে পরবে না কোনো কৃষক। এই কপির দায়িত্বে আছে কতগুলো রোবট!

বিশ্বাস না হলেও এটা সত্য। রোবটরা চাষ করছে ফুলকপি। মানে চাষবাসের সব অংশের কাজ না। প্রাথমিকভাবে চাষি রোবোটগুলোর কাজ শুধু ক্ষেত থেকে ফুলকপি তোলা। এই কাজে তাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে ফুলকপিগুলো যেন ভেঙ্গে না যায়।

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে এ রোবটগুলো পরীক্ষামূলকভাবে কাজ করছে কর্নওয়ালে ফুলকপি ক্ষেতে। দেখতে যেমনই হোক, কাজ তারা খারাপ করে না। তাদের ফসল তোলার অংশটা অনেকটা হাতের মতো দেখতে তা দিয়ে ঠিকঠাক ভাবে তুলে আনছে ফুলকপিগুলোকে।

এই রোবটের নির্মাতা ড. মার্টিন স্টোয়েলিন ইউনিভার্সিটি অফ প্লিমাউথের একজন গবেষক। তিনি জানান, কৃষকদের এটা বিশ্বাস করানো বেশ কঠিন ছিল যে এই মেশিনটি কাজ করে। কারণ ফুলকপি একবার ভেঙ্গে গেলে সেটা আর বিক্রি হবে না। এ নিয়ে কৃষকদের মধ্যে বেশ আতংক কাজ করছিল।

কর্নওয়ালে শ্রমিক স্বল্পতা খুব বেশি, ফলে ফুলকপি এবং অন্য ফসল চাষে এমন মেশিন হাতে সহায়তা পেলে খারাপ হয় না। ড. স্টোইয়েলিন জানিয়েছেন, এতে খরচও বেশ কমে আসে। তবে এই যন্ত্রের সঙ্গে আছে অন্য সমস্যা।

রোবট দিয়ে ফসল কাটালে রোবট একসাথে সব ফুলকপি কেটে নিয়ে চলে আসে। দেখা যায় যে কিছু ফুলকপি তখনও অপরিপক্ব আছে আবার কিছু বেশি পরিপক্ব হয়ে গিয়েছে। এভাবে কাটলে ৬০ শতাংশ ফসল নষ্ট হওয়ার ঝুঁকি থাকছে। তাতে কী? গবেষকরা এই সমস্যা নিরসনেও কাজ করে যাচ্ছেন।

সারাবাংলা/এমএ

ফুলকপি চাষি রোবট
ফুলকপি চাষি রোবট
ফুলকপি চাষি রোবট