শুক্রবার ২০ জুলাই, ২০১৮, ৫ শ্রাবণ, ১৪২৫, ৫ জিলক্বদ, ১৪৩৯

ফোরজি আবেদন ৫ কোম্পানির, সিটিসেলও আছে

জানুয়ারি ১৪, ২০১৮ | ৭:১৩ অপরাহ্ণ

স্পেশাল করসপন্ডেন্ট
ঢাকা :
চতুর্থ প্রজন্মের বা ফোরজি সেবার লাইসেন্স চেয়ে আবেদন করেছে ৫টি কোম্পানি। এরমধ্যে সদ্য বন্ধ হয়ে যাওয়া সিটিসেল রয়েছে বলে জানান বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ।

রোববার বিকেলে বিটিআরসির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান। এদিন ফোরজি লাইসেন্সের জন্য আবেদনের শেষ দিন ছিল। এ সময় সংবাদ সম্মেলনে বিটিআরসির কমিশনার রেজাউল কাদের, বিটিআরসি’র দুই মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল এমদাদুল বারী ও শহীদুজ্জামান উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে চেয়ারম্যান জানান, আজ নতুন দিনের সূচনা ও নতুন অধ্যায় যোগ হচ্ছে। বিটিআরসি এই সেক্টরে যুগোপযোগী করতে বিদেশে টেলিফোনে যে সুবিধা আনা যায় সে সুবিধা আনতে চেষ্টা করে যাচ্ছে। আমরা ফোরজি স্থাপন করতে যাচ্ছি এবং এ সেবা জনগণকে দিতে পারব।

তিনি আরও জানান, স্পেকট্রাম (তরঙ্গ) নেওয়ার জন্য গ্রামীণ ফোন, টেলিটক, বাংলালিংক, সিটিসেল ও রবি আবেদন করেছে। এ জন্য আমারা পৃথক দুটি কমিটি গঠন করেছি। কমিটি রিপোর্ট দিলে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। তিনটি ব্যান্ডে নিলাম হবে। ব্যান্ডগুলো হলো ২১শ’, ১৮শ’ ও ৯শ’।

গত ২৯ নভেম্বর প্রধানমন্ত্রী কার্যালয়ের অনুমোদন পায় ফোরজি সেবার লাইসেন্স ও নীতিমালা। বিটিআরসির সিদ্ধান্ত অনুযায়ি আগামী ১৩ ফেব্রুয়ারি নিলাম অনুষ্ঠিত হবে। লাইসেন্স হস্তান্তর করা হবে পরদিন ১৪ ফেব্রুয়ারি। আর নীতিমালা অনুযায়ী চলতি বছরের মার্চের শেষে ফোরজি সেবা চালু করা যাবে।

গত বছরে দেনার দায়ে বন্ধ হয়ে যাওয়া সিটিসেল সর্বোচ্চ আদালতের নির্দেশনার পর তরঙ্গ ফিরে পেলেও তাদের কার্যক্রম বর্তমানে বন্ধ রয়েছে। কার্যক্রম বন্ধ থাকলে প্রতিষ্ঠানটি নতুন করে ফোরজি সেবা লাইসেন্সের জন্য আবেদন করেছে।

ফোরজি সেবা লাইসেন্সের জন্য অপারেটরদের আবেদন ফি হিসেবে ৫ লাখ টাকা দিতে হবে। লাইসেন্স পেতে দিতে হবে ১০ কোটি টাকা। আর বার্ষিক নবায়ন ফি হবে ৫ কোটি টাকা। এ লাইসেন্স নিতে অপারেটরদের ১৫০ কোটি টাকা ব্যাংক গ্যারান্টিও দিতে হবে। রেভিনিউ শেয়ারিংয়ে সরকারকে দিতে হবে আয়ের ৫ দশমিক ৫ শতাংশ। নীতিমালায় এক হাজার ৮০০ মেগাহার্টজের তরঙ্গ নিলামের ভিত্তি মূল্য ঠিক করা হয়েছে প্রতি মেগাহার্টজে ৩০ মিলিয়ন ডলার। আর থ্রিজির দুই হাজার ১০০ মেগাহার্টজের প্রতি মেগাহার্টজ ২৭ মিলিয়ন ডলার এবং ৯০০ মেগাহার্টজের প্রতি মেগাহার্টজ ৩০ মিলিয়ন ডলার ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে।

সারাবাংলা/এইচএ/জেডএফ

ফোরজি আবেদন ৫ কোম্পানির, সিটিসেলও আছে
ফোরজি আবেদন ৫ কোম্পানির, সিটিসেলও আছে