বৃহস্পতিবার ১৯ জুলাই, ২০১৮, ৪ শ্রাবণ, ১৪২৫, ৫ জিলক্বদ, ১৪৩৯

ফ্রান্সে গোল লাইন প্রযুক্তি বাতিল

জানুয়ারি ১২, ২০১৮ | ৬:১২ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

ফুটবলে গোল-লাইন প্রযুক্তি এর মধ্যেই চালু হয়ে গেছে অনেক লিগে। ফ্রেঞ্চ লিগও ব্যতিক্রম নয়। কিন্তু চালু হওয়ার পরই সেটি বন্ধ হয়ে গেছে ফ্রান্সে।

গোল লাইন অতিক্রম করেছে কি না, সেই বিতর্ক ফুটবলে অনেক পুরনো।  সেই ১৬৬৬ বিশ্বকাপ ফাইনালের জিওফ হার্স্টের ওই গোল নিয়ে তো এখনো বিতর্ক আছে। এর আগে গত বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার একটি ম্যাচে রেফারির ভুল সিদ্ধান্তের জের ধরেই এই প্রযুক্তি ব্যবহারের পদক্ষেপ নিয়েছিল ফিফা। এরপর ব্যবহার করা হয়েছে লিগ ফুটবলেও। কিন্তু বুধবার লিগ ম্যাচে দুইবার গোল-লাইনের ভুল সঙ্কেত দেয়ায় বৃহস্পতিবার এ প্রযুক্তি স্থগিত করে লিড ডি ফুটবল প্রফেশনাল(এলএফপি)।

কোপা ডি লা লিগে বুধবারের ম্যাচে দুটি গোলের ক্ষেত্রে ভুল সিদ্ধান্ত দিয়েছে গোল-লাইনের এই প্রযুক্তি। একারনেই বৃহস্পতিবার লিড ডি ফুটবল প্রফেশনাল(এলএফপি) গোল-লাইনের এই প্রযুক্তি বাতিলের সিদ্ধান্ত নেয়। তবে ইংলিশ প্রিমিয়ার লিগ, সিরি আ, বুন্দেসলিগায় অবশ্য গোল-লাইন নয়, হক আই প্রযুক্তি ব্যবহার করা হয়।

গোলকন্ট্রোলকে(প্রযুক্তিটির দায়িত্বপ্রাপ্ত কোম্পানি) এই সিস্টেমের ত্রুটির কারনে গত মাসেই সাবধান করে দিয়েছিল এলএফপি। এ বিষয়ে কথা বলেছেন এলএফপি মহাপরিচালক দিদিয়ার কুইলট, ‘গোল-লাইন প্রযুক্তি দুটি গুরুতর ভুল করেছে। এমিয়েন্স আর পিএসজির ম্যাচে গোল হলেও রেফারির ঘড়িতে সংকেত দেয়নি, আর এজার-মপেঁলিয়ে ম্যাচে গোল না হওয়ার পর রেফারির ঘড়িতে ভুল সংকেত দিয়েছে এই প্রযুক্তি।

সারাবাংলা/এসএন/এএম

 

ফ্রান্সে গোল লাইন প্রযুক্তি বাতিল
ফ্রান্সে গোল লাইন প্রযুক্তি বাতিল