মঙ্গলবার ২৩শে অক্টোবর, ২০১৮ ইং , ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১২ই সফর, ১৪৪০ হিজরী

বইমেলায় জ্যোৎস্নালিপি’র চার বই

ফেব্রুয়ারি ১২, ২০১৮ | ৫:১০ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট : 

এবারের বইমেলায় গবেষক-সাংবাদিক-সাহিত্যিক জ্যোৎস্নালিপির চারটি বই প্রকাশিত হয়েছে। এরমধ্যে গণমাধ্যমবিষয়ক গবেষণাগ্রন্থ একটি ও শিশুতোষ গল্পের বই তিনটি।

‘গ্রামীণ সাংবাদিকতায় মোনাজাতউদ্দিন: জনসাংবাদিকতার রূপকল্প অনুসন্ধান’ গবেষণামূলক গ্রন্থটি প্রকাশ করেছে শিখা প্রকাশনী। বইটিতে চারণ সাংবাদিক মোনাজাতউদ্দিন-এর সাংবাদিকতার মূল্যায়নসহ বাংলাদেশের পরিপ্রেক্ষিতে জনসাংবাদিকতার একটি রূপকল্প নির্মাণের প্রয়াস রয়েছে।

শিশুতোষ গল্পের বই ‘ভালোদাদু’। চাররঙা প্রচ্ছদে গল্পের সঙ্গে মিল রেখে বইটিতে ১৪ টি রঙিন ছবি ব্যবহার করা হয়েছে। বইটিতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের হত্যার ঘটনাটিকে রূপক অর্থে মর্মস্পশীভাবে দেখানো হয়েছে। যা শিশুদের অনুভূতিশীল করবে। ভালোদাদু চরিত্রটি আসলে বঙ্গবন্ধু। যে কিনা আকাশের তারা থেকে এসে দুটি শিশুকে বাংলাদেশের গল্প শোনায়। গল্প শোনায় তাঁর জীবনের। বইটি প্রকাশ করেছে নন্দিতা প্রকাশ।

‘কাঠবিড়ালীর বিয়ে’ গল্পটির মধ্যে এক ধরনের মজা লুকিয়ে আছে। ১৪ টি রঙিন ছবিতে গল্পের সঙ্গে মিল রেখে গাছপালা, পশুপাখি, বন্যপ্রাণী এবং তাদের নানা রকম মজা করা দিয়ে সাজানো হয়েছে বইটি। বইটি শিশুদের কল্পলোককে আরো বেশি করে রাঙিয়ে তুলবে এবং সেই সঙ্গে গাছ, পাখি, ফুল এবং প্রাণী চিনতে সহায়ক হবে। বইটি প্রকাশ করেছে ‘নন্দিতা প্রকাশ’।

‘চরকা কাটা বুড়ি’ শিশুতোষ গল্পগ্রন্থ। চাঁদের বুড়ির সঙ্গে সঙ্গে এই বইটিতে রয়েছে মুক্তিযুদ্ধের কথা, ফুল, পাখি, ঘাসফড়িং আর প্রজাপতিদের কথাÑ আরো কতো কী! সাতটি ভিন্ন আঙ্গিকের গল্প দিয়ে সাজানো হয়েছে বইটি। গল্পগুলো শিশুদের অনাবিল আনন্দদানের পাশাপাশি তাদের মনোজগৎকেও এক কল্পরাজ্যে নিয়ে যাবে। বইটি প্রকাশ করেছে ‘যুক্ত’।

সারাবাংলা/পিএম

বইমেলায় জ্যোৎস্নালিপি’র চার বই
বইমেলায় জ্যোৎস্নালিপি’র চার বই
বইমেলায় জ্যোৎস্নালিপি’র চার বই