বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর নামে ভবন হবে পশ্চিমবঙ্গে : মমতা

May 25, 2018 | 9:06 pm

।। শুভজিৎ পুততুন্ড।।

বিজ্ঞাপন

কলকাতা থেকে : রবীন্দ্র-নজরুলকে বাদ দিয়ে পশ্চিমবাংলা যেমন ভাবতে পারে না, ভারতবর্ষও ভাবতে পারে না, তেমনি বাংলাদেশও রবীন্দ্রনাথ ও নজরুলকে বাদ দিয়ে কিছু ভাবতে পারে না।

শুক্রবার (২৫ মে) শান্তিনিকতনে দাঁড়িয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সামনে দাঁড়িয়ে এভাবেই বক্তব্য শুরু করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় তার বক্তব্যে বলেন, ‘ভারত বাংলাদেশের মধ্যে সুসম্পর্ক ছিল, আছে এবং থাকবে। মমতা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা আজ খুব মনে পড়ছে। পদ্মা মেঘনা গঙ্গা দিয়ে অনেক জল গড়িয়ে গেছে। সময়ের সঙ্গে সঙ্গে দুই দেশের সম্পর্ক আজ নিবিড় থেকে নিবিড়তর হয়েছে। বন্ধুত্বের বন্ধন আরও সুদৃঢ় হয়েছে।’

বিজ্ঞাপন

মমতা বলেন, ‘রবীন্দ্রনাথ ঠাকুর এবং কাজী নজরুল ইসলাম দুই বাংলার। রবীন্দ্রনাথ ও নজরুল একই বৃন্তে দুটি কুসুম।’

 তিনি বলেন, ‘আমরা আমাদের পশ্চিমবাংলায় নজরুল অ্যাকাডেমি করেছি, নজরুল তীর্থ তৈরি করেছি। আগামী দিনে বঙ্গবন্ধুর নামেও একটি ভবন করতে চাই।’

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার বিশ্বভারতীতে বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন। এ সময় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন