শুক্রবার ২০ এপ্রিল, ২০১৮ , ৭ বৈশাখ, ১৪২৫, ৩ শাবান, ১৪৩৯

বহুপক্ষীয় সম্মেলনে অংশ নিতে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

জানুয়ারি ১৩, ২০১৮ | ১০:০০ অপরাহ্ণ

এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বহুপক্ষীয় আন্তর্জাতিক ফোরাম রাইসিনা ডায়ালগে অংশ নিতে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আগামী ১৫ জানুয়ারি সকালে দিল্লি সফরে যাচ্ছেন। রাইসিনা ডায়ালগে অংশ নেওয়ার পাশাপাশি এই সফরে তিনি দ্বিপক্ষীয় ইস্যুতে একাধিক রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আলাপ করবেন। বিশেষ করে রোহিঙ্গা ইস্যুতে আর্ন্তজাতিক জনমত আরও জোড়ালো করতে রাইসিনা ডায়ালগে বিশেষ কূটনৈতিক তৎপরতা চালাবেন পররাষ্ট্রমন্ত্রী। সফর শেষে ১৯ জানুয়ারি বিকেলে ঢাকা ফিরবেন আবুল হাসান মাহমুদ আলী।

রাইসিনা ডায়ালগের উদ্বোধনী পর্বে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু, ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, অবজারভার গবেষণা সংস্থার চেয়ারম্যান সঞ্চয় জোসি উপস্থিত থাকবেন।

এ ছাড়া ওই ডায়ালগে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী, ফ্রান্সের আর্ন্তজাতিক সম্পর্ক বিভাগের পরিচালক, ভারতের সেনাপ্রধান, অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী, কানাডার সাবেক প্রধানমন্ত্রী, পোল্যান্ডের উপ-পররাষ্ট্রমন্ত্রী, সুইডেনের সাবেক প্রধানমন্ত্রী, ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী, আফগানিস্তানের সাবেক রাষ্ট্রপতি, ইন্দোনেশিয়ার প্রতিনক্ষামন্ত্রীসহ বিশ্বের বিশ্বের ২৮টি দেশের ৪৯ জন তরুণ বিশ্বনেতা এই সম্মেলনে অংশ নেবেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর আসন্ন ভারতের দিল্লি সফরের মূল উদ্দেশ্য হচ্ছে রাইসিনা ডায়ালগে অংশ নেওয়া। বৈশ্বিক এই বহুপক্ষীয় ফোরামে বিশ্বের শক্তিধর একাধিক নেতা অংশ নিবেন।

রাইসিনা ডায়ালগে অংশ নেওয়ার পাশাপাশি ভারতসহ একাধিক রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আবুল হাসান মাহমুদ আলীর দ্বিপক্ষীয় ইস্যুতে আলাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে রোহিঙ্গা ইস্যুতে আর্ন্তজাতিক সম্প্রদায়ের আরও জোড়ালো ভূমিকা রাখতে বিশেষ কূটনীতিক তৎপরতা চালাবেন পররাষ্ট্রমন্ত্রী।

রাইসিনা ডায়ালগের অনুষ্ঠান সূচি থেকে জানা গেছে, ১৬ থেকে ১৮ জানুয়ারি ৩ দিনব্যাপী এই বহুপক্ষীয় ডায়ালগ অনুষ্ঠিত হবে। এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘ম্যানেজিং ডিজরাপটিভ ট্রানজিশনস: আইডিয়াস, ইন্সটিটিউশনস এন্ড ইডিয়মস’।

ডায়ালগের তৃতীয় দিনে ‘বঙ্গোপসাগর অঞ্চলের অধিবাসীদের উন্নয়ন, প্রবৃদ্ধি এবং নিরাপত্তা’ শীর্ষক ডায়ালগে আলোচনা করবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ভারতের সংসদ সদস্য বাজিয়াত পাণ্ডের সঞ্চালনায় এই সেশনে শ্রীলংকার পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভাসান্তা সানানায়াকে, নেপালের পররাষ্ট্র সচিব শঙ্কও দাস বৈরাগী, ভারতের পররাষ্ট্র সচিব (পূর্ব) প্রীতি সরণ আলোচনা করবেন।

ডায়ালগের তৃতীয় দিনে আরেকটি সেশনে ‘একুশ শতাব্দীর জন্য কমনওয়েলথ’ শীর্ষক ডায়ালগেও আলোচনা করবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এমএলএস চেজ গ্রুপের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহীর সঞ্চালনায় এই পর্বে কমনওয়েলথ সামিট ইউনিটের প্রধান নির্বাহী টিম হিচেনস, ভারতের সংসদ সদস্য স্বপন দাস গুপ্ত, মৌরিটাসের মন্ত্রী প্রিমদূত কুসজু এবং মালয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এনজেয়ি রুথ কানিওনগোলো আলোচনা করবেন।

ভারতের শীর্ষস্থানীয় নীতি গবেষণা সংস্থা অবজারভার রিসার্চ ফাউন্ডেশন এই সম্মেলনের আয়োজন করেছে।

সারাবাংলা/জেআইএল/আইজেকে

আরও পড়ুন