সোমবার ২৩ জুলাই, ২০১৮, ৮ শ্রাবণ, ১৪২৫, ৯ জিলক্বদ, ১৪৩৯

বাংলাদেশ থেকে বিশ্ব ইজতেমা সরিয়ে নেওয়ার প্রস্তাব মালয়েশিয়া শুরার

জানুয়ারি ৮, ২০১৮ | ৪:২৮ অপরাহ্ণ

ঢাকা: নিজামউদ্দিন মারকাজের উত্তরসূরি হিসেবে ভারতের মাওলানা মোহাম্মদ সাদকে টঙ্গি বিশ্ব ইজতেমার আমির  করা না হলে বাংলাদেশ থেকে বিশ্ব ইজতেমা সরিয়ে নেওয়ার প্রস্তাব দিয়েছে মালয়েশিয়া শুরা।

শুরা মালয়েশিয়ার হাজি আবদুল্লাহ চেওং স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি শুরা বাংলাদেশকে পাঠানো হয়েছে। যার প্রতিলিপি বাংলাদেশ সরকার ও উলামা কাউন্সিলের কাছেও পাঠিয়েছে সংগঠনটি।

৭ জানুয়ারি পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, নিজামউদ্দিনের মাধ্যমেই গোটা বিশ্বে তাবলিগ জামাতের সৃষ্টি ও প্রসার। আর সে কারণে বাংলাদেশে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই মুসলিম জমায়াতে তারই উত্তরসূরীকে আমির ও ফয়সালের দায়িত্ব দিতে হবে। অতীতেও নিজামউদ্দিনের উত্তরসূরিরা এই দায়িত্ব পালন করে এসেছেন।  টঙ্গি ইজতেমার আয়োজকরা এই ঐতিহ্য ও প্রথা বজায় রাখতে ব্যর্থ হলে শুরা মালয়েশিয়া বাংলাদেশের পরিবর্তে তাদের দেশে ইজতেমা আয়োজনে প্রস্তুত রয়েছে। এ বিষয়ে নিজেদের মধ্যে সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে বলে ওই চিঠিতে উল্লেখ করা হয়।

চিঠিতে বলা হয়, বাংলাদেশে ইজতেমা কর্তৃপক্ষ এবারের আয়োজনে বিশ্ব ইজতেমার বর্তমান আমির মাওলানা মোহাম্মদ সাদকে অংশগ্রহণ করা থেকে বিরত রাখার ব্যাপারে বৈঠক করেছে এমন তথ্য তারা জেনেছেন।

শুরা মালয়েশিয়া বলেছে, তাবলিগ জামাতের শুরু নিজামউদ্দিনের হাতে। পরে তার উত্তরসূরীরা এই দ্বীনি দাওয়াত প্রক্রিয়া এগিয়ে নিয়ে যায়। ফলে বিশ্বের যেখানেই আয়োজন করা হোক নিজামউদ্দিনের উত্তরসূরীকেই থাকতে হবে তার আমির ও ফয়সাল। সেটা না হলে ইজতেমা ক্ষতিগ্রস্ত হবে এই মত দিয়ে চিঠিতে বলা হয়েছে, তেমনটা হলে মালয়েশিয়া শুরা বাংলাদেশ থেকে এই আয়োজন তাদের দেশে নিয়ে যেতে প্রস্তুত রয়েছে।

সারাবাংলা/এসআই/এমএম

বাংলাদেশ থেকে বিশ্ব ইজতেমা সরিয়ে নেওয়ার প্রস্তাব মালয়েশিয়া শুরার
বাংলাদেশ থেকে বিশ্ব ইজতেমা সরিয়ে নেওয়ার প্রস্তাব মালয়েশিয়া শুরার