বুধবার ১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং , ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১১ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

বাণিজ্য প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়নের অঙ্গীকার চীনের

ডিসেম্বর ৫, ২০১৮ | ৩:৫৪ অপরাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

যুক্তরাষ্ট্রের কাছে করা বাণিজ্য প্রতিশ্রুতি যত দ্রুত সম্ভব বাস্তবায়ন করবে চীন। দেশটির কর্মকর্তারা কোন বিস্তারিত তথ্য না জানিয়ে একথা বলেছেন।

সম্প্রতি দুই দেশের মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধ প্রকট আকার ধারণ করেছে। উভয় দেশ অপর দেশের ওপর জারি করেছে শত শত কোটি ডলারের শুল্ক।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, চলমান বাণিজ্য যুদ্ধ থামাতে গত সপ্তাহান্তে একটি সাময়িক চুক্তিতে সম্মত হয়েছে চীন ও যুক্তরাষ্ট্র। আর্জেন্টিনায় অনুষ্ঠিত জি২০ বৈঠকের ফাঁকে এবিষয়ে সম্মত হন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। তবে এখনো উদ্বেগ বিরাজমান রয়েছে।

জি২০ বৈঠকে চীন ও যুক্তরাষ্ট্র আগামী ৯০ দিনের মধ্যে নতুন কোন শুল্কারোপ না করার বিষয়ে সম্মত হয়েছে। এতে করে ক্রমবর্ধমান বাণিজ্যযুদ্ধ সাময়িকভাবে স্থগিত হয়েছে।

আরও পড়ুন- নতুন কোন বাণিজ্য শুল্ক আরোপ করবে না যুক্তরাষ্ট্র ও চীন

এদিকে দুই প্রেসিডেন্টের মধ্যে আলোচনার পর এবিষয়ে টুইটারে বিস্তারিত জানান ট্রাম্প। কিন্তু হোয়াইট হাউজ প্রদত্ত তথ্যের সঙ্গে তার দেওয়া তথ্যের কিছু অমিল রয়েছে। আবার এসব তথ্যের বিষয়ে কোন মন্তব্যই করেনি চীন। সবমিলিয়ে যুদ্ধ স্থগিতের খবর মিললেও, কমেনি উদ্বেগ।

এরকম বিভ্রান্তির মধ্যে অনেকেই আলোচনার সফলতা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন। এই যুদ্ধে ইতিমধ্যেই ব্যাপক আকারে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু শিল্প ও বৈশ্বিক অর্থনীতি।

কি নিয়ে বাণিজ্যযুদ্ধ?

যুক্তরাষ্ট্রের দাবি, চীনের বাণিজ্য চর্চায় বানিজ্য ঘাটতির শিকার হয়েছে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে, চীনের বিরুদ্ধে মেধাসত্ত্ব চুরির অভিযোগও আনা হয়েছে।

যুদ্ধ শুরু হওয়ার পর থেকে সব মিলিয়ে চীনা পণ্যের ওপর ২৫হাজার কোটি ডলার শুল্কারোপ করেছে যুক্তরাষ্ট্র। পাল্টা জবাবে চীন আরোপ করেছে ১১হাজার কোটি ডলারের শুল্কারোপ।

চুক্তি

হোয়াইট হাউজ জানিয়েছে, চুক্তির আওতায় অন্যান্য ইস্যুর সঙ্গে মার্কিন কৃষি, জ্বালানি, শিল্পজাত ও অন্যান্য পণ্য কিনতে রাজি হয়েছে চীন। এ বিষয়ে এখনো কোন চুক্তি সম্পন্ন হয়নি দুই দেশের মধ্যে। এতে করে দুই দেশের মধ্যে বাণিজ্যিক তারতম্যতা কমবে।

হোয়াইট হাউজ আরও জানিয়েছে, দুই দেশের মধ্যে প্রযুক্তি হস্তান্তর, মেধাসত্ত্ব সুরক্ষা, শুল্কবিহীন বাণিজ্য, সাইবার হস্তক্ষেপ ও সাইবার চুরি বিষয়ে কাঠামোগত আলোচনা শুরু করার বিষয়ে সম্মত হয়েছেন দুই প্রেসিডেন্ট।

চুক্তির পর থেকে ট্রাম্প টুইটারে জানিয়েছেন, চীনের সঙ্গে ৯০ দিনের যুদ্ধহীন সময় ইতিমধ্যে শুরু হয়ে গেছে। তিনি জানান, চুক্তির পর তাৎক্ষণিকভাবেই মার্কিন পণ্য কেনা শুরুর কথা ছিল চীনের।

সারাবাংলা/ আরএ

Tags: ,

বাণিজ্য প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়নের অঙ্গীকার চীনের
বাণিজ্য প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়নের অঙ্গীকার চীনের
বাণিজ্য প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়নের অঙ্গীকার চীনের