রবিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ ইং , ১২ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৭ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

বাতাসে ফুলের সৌরভ, জীবনে সচ্ছলতা

ফেব্রুয়ারি ১২, ২০১৯ | ২:০৮ অপরাহ্ণ

।। আশিকুর রহমান হান্নান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

নারায়ণগঞ্জ: প্রকৃতিতে যত রকমের ফুল আছে তার সবগুলোই যেন বসন্তে ফোটে। এ সময় নানা ধরনের ফুল ফোটে বলেই হয়তো ফুলের ব্যবহারটাও এ মাসে সবচেয়ে বেশি। বসন্ত উৎসব, ভালোবাসা দিবস ও ২১ শে ফেব্রুয়ারি ছাড়াও বিভিন্ন উদ্দেশ্যে ফুলের ব্যবহার বেশি হয় এ সময়। দিন দিন বাড়ছে ফুলের চাহিদাও। এসব চাহিদা মেটাতে দেশেও বেড়েছে ফুলের চাষ। যশোর, ঝিনাইদহ ও সাভারের মতো নারায়ণগঞ্জেও বাণিজ্যিক ভাবে চাষ হচ্ছে নানা জাতের ফুল।

নারায়ণগঞ্জের রূপগঞ্জ, ভুলতা, দেবই, বংশীনগর, ভোলাবো ও বন্দর উপজেলার সদর ইউনিয়নজুড়ে আবাদ হচ্ছে গাঁদা, গোলাপ, রজনীগন্ধা ছাড়াও বিভিন্ন জাতের ফুল। এরই মধ্যে ফুলে ফুলে ভরে উঠেছে মাঠের পর মাঠ। মৃদু বাতাসে চারিদিকে ছড়িয়ে পড়ছে ফুলের সৌরভ। একই সঙ্গে ফুল চাষে বদলে গেছে অনেক মানুষের জীবিকাও।

সরেজমিনে দেখা যায়, বন্দরের সদর ইউনিয়নসহ পার্শ্ববর্তী এলাকাগুলোতে চাষ করা হয়েছে লাল ও সাদা গোলাপ, রজনীগন্ধা, ভুট্টাফুল, গাঁদা, বেলি, কামিনী, সূর্যমুখী, ডায়মন্ড, গরমফেনিয়া ও চন্দ্রমল্লিকাসহ নানাজাতের ফুল।

ফুলচাষী মিয়াজ উদ্দিন জানান, ফুলচাষ বেশ লাভজনক, এ চাষের মাধ্যমেই তিনি পাকা বাড়ি করেছেন, কিনেছেন প্রাইভেট কারও। তার পরিকল্পনা ভবিষ্যতে আরও বেশি জায়গা নিয়ে ফুলচাষ করা। তার মতো অনেকেরই ভাগ্য বদলেছে ফুল চাষে। তাকে দেখে এলাকার অনেক বেকার যুবকরাও এখন ফুলচাষের দিকে ঝুঁকছে।

বিজ্ঞাপন

শীতে গ্ল্যাডিওলাস, গাঁদা, জারবেরা, ক্লানডোরা, ডালিয়া, চেরি, চন্দ্রমল্লিকা ফোটে। আর গ্রীষ্মে গোলাপ, জবা, কাঠবেলি, আলমেন্দা, মাইকফুল, টগর, চায়না বেলি গ্রামগুলোর সৌন্দর্য বাড়িয়ে দেয় কয়েক গুণ।

সারাবাংলা/এমআই

বাতাসে ফুলের সৌরভ, জীবনে সচ্ছলতা
বিজ্ঞাপন
বিজ্ঞাপন