মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, ১০ মাঘ, ১৪২৪, ৫ জমাদিউল-আউয়াল, ১৪৩৯

Live Score

বাফটা মনোনয়ন পেলেন কারা?

জানুয়ারি ৯, ২০১৮ | ৬:৪৬ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট ডেস্ক

১৮ ফেব্রুয়ারি বসতে যাচ্ছে বৃটিশ অ্যাকাডেমি ফিল্ম অ্যাওয়ার্ডের চূড়ান্ত আসর। তার আগে মঙ্গলবার প্রকাশ করা হয়েছে মনোনয়নপ্রাপ্তদের নাম। ৭১ তম বাফটা অ্যাওয়ার্ডে সিনেমার ২৪ শাখায় দেয়া হবে পুরস্কার।

সেরা ছবির বিভাগের মনোনয়ন প্রায় পুরোটাই মিলে গেছে সদ্য শেষ হওয়া গোল্ডেন গ্লোবের মনোনয়নের সঙ্গে। ‘কল মি বাই ইওর নেম’, ক্রিস্টোফার নোলান পরিচালিত ‘ডানকার্ক’, ডার্ক ফ্যান্টাসি সিনেমা ‘দ্য শেপ অফ ওয়াটার’ এবং ‘থ্রি বিলবোর্ড আউটসাইড এবিং, মিজওরি’ ছবির সঙ্গে যুক্ত হয়েছে ‘ডার্কেস্ট আওয়ার’।

বাফটা বৃটিশ ও আন্তর্জাতিক চলচ্চিত্রের বিভিন্ন শাখায় সেরাদের নির্বাচন করে ও পুরস্কৃত করে।

বৃটিশ ফিল্ম শাখায় প্রতিযোগিতা করবে ‘ডার্কেস্ট আওয়ার’, ‘দ্য ডেথ অফ স্ট্যালিন, ‘গড’স ওন কান্ট্রি’, ‘লেডি ম্যাকবেথ’, ‘পেডিংটন টু’ ও ‘থ্রি বিলবোর্ড আউটসাইড এবিং, মিজওরি’।

‘ব্লেড রানার ২০৪৯’ ছবির জন্য দোনা ভালোনুভ। ‘কল মি বাই ইয়োর নেম’ ছবির জন্য লুকা গডানিনো। ‘ডানকার্ক’ ছবির জন্য খ্রিস্টোফার নোলান। ‘দ্য সেপ অফ ওয়াটার’ এর জন্য গুইলারমো দেল তোরো। ‘থ্রি বিলবোর্ড আউটসাইড এবিং, মিজওরি’এর জন্য মার্টিন ম্যা’ডোনা লড়বেন পরিচালক বিভাগে।

অ্যনেথ বেনিং (ফিল্ম স্টার ডন্ট ডাই ইন লিভারপুল), ফ্রান্সেস ম্যাকডরম্যান্ট (‘থ্রি বিলবোর্ড আউটসাইড এবিং, মিজওরি’), মার্গট রবি (আই, টানিয়া), শ্যালি হকিন্স (দ্য শেপ অফ ওয়াটার), সেয়োরসা রোনান (লেডি বার্ড) অভিনেত্রীরা করবেন সেরা হওয়ার প্রতিযোগিতা।

ডেনিয়েল ডে-লুইস (ফ্যানটম থ্রেড), ডেনিয়েল (গেট আউট), গ্যারি ওল্ডম্যান (ডার্কেস্ট আওয়ার), জিমি ব্যাল (ফিল্ম স্টার ডন্ট ডাই ইন লিভারপুল), তিমথি শ্যালামে (কল মি বাই ইউর নেম) আছেন অভিনেতা বিভাগের প্রতিযোগিতার দৌড়ে।

বিদেশি ভাষার সিনেমা বিভাগে প্রতিযোগিতা করবে ফ্রান্সের ‘অ্যাল’, কম্বোডিয়ার ‘ফার্স্ট দে কিলড মাই ফাদার’, জাপানের ‘দ্য হ্যান্ড মেইডেন’, রাশিয়ান ‘লাভলেস’ এবং ইরানি ‘দ্য সেলসম্যান’।

লন্ডনের রয়েল অ্যালবার্ট হলে বসবে এই আয়োজন। বাংলাদেশ সময়  ১৮ ফেব্রুয়ারি দিবাগত রাত একটায় শুরু হবে মূল আসর।

সারাবাংলা/পিএ/কেবিএন